দুর্নীতিকে কোনোভাবেই প্রশ্রয় দেয়া হবে না

কোনো ধরনের দুর্নীতিকে প্রশ্রয় নয় উল্লেখ করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, দুর্নীতি বিষয়ে আমরা জিরো টলারেন্সে। দুর্নীতিকে কোনোভাবেই প্রশ্রয় দেব না।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে ‘নাগরিক সেবা নিশ্চিতে স্থানীয় সরকারের করণীয়’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ডুরা) এই সেমিনারের আয়োজন করে।

মন্ত্রী বলেন, নগর অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে। এটা ঠিক হতে সময় লাগবে। সবকিছুর জন্য দীর্ঘ মেয়াদী পরিকল্পনা দরকার। আমরা কাজ করে যাচ্ছি। এছাড়া সবকিছুর জন্য দরকার জনসচেতনতা।

জনসচেতনতার জন্য ডেঙ্গু মোকাবিলা করা সহজ হয়েছিল। যদিও ডেঙ্গু মোকাবিলায় আমরা শতভাগ সফল হতে পারিনি। তবে যতটুকু নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে এর প্রধান কারণ জনসচেতনা।

তিনি বলেন, ঢাকা শহরে সুয়ারেজ সিস্টেম নিয়ে আমাদের কাজ শুরু হয়েছে। আগে রাজধানীতে যেমন জলাবদ্ধতা হতো, আমাদের সবার সমন্বিত প্রচেষ্টায় জলাবদ্ধতা অনেকটা কমে এসেছে।

তবে একেবারেই জলবদ্ধতা মুক্ত হয়নি। দুই সিটি কর্পোরেশন এলাকায় আগের চেয়ে পরিচ্ছতা বেশি দেখা যাচ্ছে। অনেক নাগরিক সমস্যা রয়ে গেছে এটা ঠিক, তবে পৃথিবীর এমন কোনো দেশ নেই যারা বলতে পারবে তাদের নাগরিক সমস্যার শতভাগ সমাধান করতে পারেছে।

ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ডুরা) সভাপতি মশিউর রহমাম খানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন রুবেলের সঞ্চালনায় সেমিনারে আরও উপস্থিত ছিলেন স্থপতি ও নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব, বাংলাদেশ ইনস্টিটিউড অব প্ল্যানার্স অ্যাসোসিয়েশনের সহ সভাপতি অধ্যাপক ড. আকতার মাহমুদ, সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মাদ খান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সাবেক প্রধান নির্বাহী কর্মমর্তা আনসার আলী খান প্রমুখ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর