কাশ্মীরিদের সমর্থনে দেশজুড়ে সংহতির ডাক

জম্মু-কাশ্মীরিদের সঙ্গে সংহতি জানিয়ে দেশজুড়ে আগামীকাল ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত কাশ্মীর আওয়ার পালনের ডাক দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। বৃহস্পতিবার এক টুইটার বার্তায় এ আহ্বান জানিয়েছেন তিনি।

ইমরান খান বলেন, আমি চাই আগামীকাল দুপুর ১২ থেকে সাড়ে ১২টা পর্যন্ত সব পাকিস্তানি বেরিয়ে আসুক কাশ্মীরি জনগণের জন্য সংহতি প্রকাশ করতে। ভারত অধিকৃত কাশ্মীর অঞ্চলের কাশ্মীরিদের পরিষ্কার বার্তা দিচ্ছি, মোদি সরকারের জাতিগত শুদ্ধিকরণ এজেন্ডা এবং অবৈধ অধিগ্রহণ, অমানবিক ২৪ দিনের কারফিউ, প্রতিদিন কাশ্মীরি নিরীহ নাগরিক নারী-শিশুদের আহত এবং হত্যাসহ ভারতীয় ফ্যাসিবাদী নিপীড়নের বিরুদ্ধে পুরো পাকিস্তানি জাতি তাদের সঙ্গে দাঁড়িয়েছে।

তিনি আহ্বান জানিয়ে বলেন, আমরা কাশ্মীরি জনগণকে শক্তিশালী বার্তা দিতে চাই আমাদের জাতি অটলভাবে তাদের পেছনে রয়েছে। আমি পুরো পাকিস্তানিদের বলছি, কাশ্মীরি জনগণের প্রতি সংহতি প্রকাশ করতে আগামীকাল আধাঘণ্টার জন্য সব কাজ বন্ধ রাখতে এবং সড়কে বেরিয়ে আসতে।

গত ৫ আগস্ট মোদি সরকার ভারতীয় সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করে। ফলে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল হয়ে যায়। এরপর থেকে কাশ্মীরের সঙ্গে কার্যত ভারতের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেশটির সরকার।

ওই উপত্যাকায় ৪ আগস্ট থেকে অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়। এ পর্যন্ত ওই অঞ্চলটিতে ৫০ হাজার সেনাসহ কর্মকর্তা মোতায়েন করা হয়। ২৪ দিন ধরে হিমালয় উপত্যাকাটিতে কারফিউ জারিসহ ইন্টারনেট, টেলিফোন পরিষেবাসহ যোগাযোগ ব্যাবস্থা বিচ্ছিন্ন করা হয়েছে।

এ নিয়ে পাকিস্তানের পক্ষ থেকে ওই অঞ্চলটিতে মানবাধিকার ভঙ্গের অভিযোগ করা হয়েছে। ভারত অধিকৃত কাশ্মীর অঞ্চল নিয়ে পরমাণু শক্তিধর দেশ দুটির মধ্যে সীমান্তে একাধিক গুলি বিনিময় হয়েছে। এতে দুই দেশেরই বেশ কিছু সেনা হতাহত হয়েছে।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর