৪৩ হাজার ১৯৫ জন মানুষের চিকিৎসায় মাত্র ১ জন ডাক্তার!

দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলায় ১ লক্ষ ৭২ হাজার ৭৮০ জন লোকের জন্য মাত্র ৪ জন্য চিকিৎসক সেবা দিচ্ছেন। যাতে ৪৩ হাজার ১৯৫ জন মানুষের জন্য রয়েছে মাত্র একজন চিকিৎসক।

ফলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চাহিদার চেয়ে চিকিৎসক কম থাকায় মানুষ কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে। প্রায় সময় ৩৮ কিলোমিটার দূরে জেলা শহরে গিয়ে রোগীদের সেবা নিতে হয়।

জানা যায়, এখানের মানুষের চিকিৎসা সেবার জন্য রয়েছে একটি ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্স, ছয় ইউনিয়নে ২১টি কমিউনিটি ক্লিনিক এবং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ৫টি।

৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সের সব বিভাগ মিলিয়ে চিকিৎসক থাকার কথা ২০ জন, আর ৬টি ইউনিয়ন কমিউনিটি ক্লিনিকে ৬ জনসহ সমগ্র উপজেলায় চিকিৎসক থাকার কথা ২৬ জন। সেখানে আছেন মাত্র ৪ জন।

কোনো ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে বা কমিউনিটি ক্লিনিকে চিকিৎসক নেই। সেই অনুপাতে ৪৩ হাজার ১৯৫ জন মাত্র একজন চিকিৎসক রয়েছে। যা দিয়ে কোনোভাবেই চিকিৎসাবেসা সঠিকভাবে দেওয়া সম্ভব না।

এদিকে স্বাস্থ্য কমপ্লেক্সে প্যাথলজি বিভাগ চালু থাকলেও গত ১২ বছর ধরে এক্সরে মেশিন নষ্ট। রোগীদের এক্সরে করা জন্য বাইরে ডায়গনস্টিক সেন্টারে যেতে হয়। স্বাস্থ্য কমপ্লেক্স সরকারি দুটি অ্যাম্বুলেন্স থাকলেও এর একটি বিকল।

একটি অ্যাম্বুলেন্স দিয়ে জরুরি রোগীদের সেবা দেওয়া হয় সম্ভব হয় না। এতে করে জরুরি রোগীদের চরম দুর্ভোগে পড়তে হয়। হাসপাতালটির একমাত্র জেনারেটরটিও নষ্ট। বন্ধ রয়েছে অপারেশন কক্ষ। শেষ কবে অপারেশন হয়েছে হাসাপাতালের কোনো স্টাফ জানাতে পারেনি।

বোচাগঞ্জ উপজো স্বাস্থ্য কমপ্লেক্সে ২০টি পুরুষ, ১৮টি নারী, ৩টি কেবিন, ৭টি শিশু ও ২টি লেবার শয্যা রয়েছে। চিকিৎসক সংকটের কারণে ৫০ শয্যা এই হসাপাতালের সিংহভাগ শয্যা ফাঁকা পড়ে থাকে। নার্স ২৭ জনের স্থলে রয়েছে ২৬ জন।

বোচাগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. হেমন্ত কুমার রায় চিকিৎসসক সংকটের বিষয়টি নিশ্চিত করে জানান, চিকিৎসকের চাহিদাপত্র দিয়ে দিনাজপুর সিভিল সার্জন স্যারের মাধ্যমে রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক বরাবর দরখাস্ত করা হয়েছে।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর