বশেমুরবিপ্রবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ৫ সেপ্টেম্বর

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) এর ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে আগামী ৫ সেপ্টেম্বর থেকে, চলবে ১৫ অক্টোবর পর্যন্ত। ওইদিন রাত ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট bsmrstu.edu.bd এ প্রচারিত নিয়মাবলী অনুসারে অনলাইনে আবেদন করা যাবে।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১, ২ এবং ৮, ৯ নভেম্বর। এবারে ৯টি ইউনিটের অধীনে ৩৪ বিভাগে সর্বমোট ৩,০৭০ জন (বিদেশি শিক্ষার্থী ও কোটাসহ) শিক্ষার্থী ভর্তি করা হবে।

ইউনিটসমূহ হলো- ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’, ‘ই’, ‘এফ’, ‘জি’, ‘এইচ’ এবং ‘আই’। ‘এফ’ এবং ‘জি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১ নভেম্বর, ‘ডি’ এবং ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২ নভেম্বর, ‘সি’ এবং ‘এইচ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৮ নভেম্বর, ‘এ’, ‘বি’ এবং ‘আই’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে।

‘এ’ ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো- কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, ফুড অ্যান্ড এগ্রোপ্রসেস ইঞ্জিনিয়ারিং, ‘বি’ ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো- গণিত, পরিসংখ্যান, রসায়ন, পদার্থবিজ্ঞান এবং পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা, ‘সি’ ইউনিটের অধীনে বিভাগ হলো- ফার্মেসি, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি, মনোবিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান, ‘ডি’ ইউনিটের অধীনে বিভাগ হলো- ইংরেজি, বাংলা, ইতিহাস, ‘ই’ ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো- অর্থনীতি, সমাজবিজ্ঞান, লোকপ্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান, ‘এফ’ ইউনিটের অধীনে বিভাগ হলো ম্যানেজমেন্ট স্টাডিজ, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, মার্কেটিং, ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ‘জি’ ইউনিটের অধীনে বিভাগ হলো আইন, ‘এইচ’ ইউনিটের অধীনে বিভাগ হলো- কৃষি, ফিসারিজ অ্যান্ড মেরিন বায়োসাইন্স, লাইভস্টক সাইন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন, ‘আই’ ইউনিটের অধীনে বিভাগ হলো আর্কিটেকচার।

উল্লেখ্য, এবারে মূল আসনের অতিরিক্ত হিসেবে মুক্তিযোদ্ধা কোটায় ৫%, প্রতিবন্ধী কোটায় ১%, খেলাধুলা/সাংস্কৃতিক কোটায় ১%, ক্ষুদ্র ণৃ-গোষ্ঠী কোটায় ১% এবং পোষ্য কোটায় ১% শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া ১০০টি আসন বিদেশি শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত রয়েছে।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর