সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের অফিসে ৪০ মিনিট থাকা ‘বাধ্যতামূলক’

সরকারি কর্মকাণ্ডে গতিশীলতা আনতে মাঠ পর্যায়ের সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের সকাল ৯টা থেকে পরবর্তী ৪০ মিনিট পর্যন্ত অবশ্যই অফিসে উপস্থিত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে পরিপত্র জারি করা হয়েছে। পরিপত্রে বলা হয়েছে, ‘সম্প্রতি পরিলক্ষিত হচ্ছে, অফিসে আগমনকালে পথিমধ্যে দাপ্তরিক বা ব্যক্তিগত বিভিন্ন কাজের অজুহাত দেখিয়ে কতিপয় কর্মকর্তা-কর্মচারী (সরকারি) সঠিক সময়ে অফিসে উপস্থিত হন না।

ফলশ্রুতিতে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে জনসাধারণ ও অন্যান্য সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের প্রয়োজনীয় সংযোগ স্থাপন অসম্ভব হয়ে পড়ে। এতে সাধারণ নাগরিকগণ যেমন ক্ষতিগ্রস্ত হন তেমনি সরকারি কাজের গতিও শ্লথ হয়।’

আরও বলা হয়, ‘দাপ্তরিক কর্মসূচি প্রণয়নের সময় লক্ষ্য রাখতে হবে, যেন তাদের সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসে অবস্থান ব্যাহত না হয়।’তবে পরিপত্রে বলা হয়েছে, ভিভিআইপি বা ভিআইপিদের প্রটোকল দেওয়া, আকস্মিকভাবে সংগঠিত কোনো বড় ধরনের দুর্ঘটনা মোকাবিলা, গুরুত্বপূর্ণ সভায় যোগ দেওয়া এবং অনুমোদিত ভ্রমণসূচির মাধ্যমে সফরের ক্ষেত্রে এই বাধ্যবাধকতা প্রযোজ্য হবে না।

সেবাগ্রহণকারী নাগরিকদের সুবিধা এবং সরকারি কর্মকাণ্ডে গতিশীলতা আনতে ও সমন্বয় বাড়াতে মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা সকাল ৯টায় অফিসে আসবেন এবং আবশ্যকীয়ভাবে ৯টা ৪০ মিনিট পর্যন্ত সেখানে অবস্থান করে অফিসের কার্যক্রম পরিচালনা করবেন, যোগ করা হয় পরিপত্রে।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর