সুশীলনের উদ্যোগে ২’শ পরিবারের মাঝে বিভিন্ন গাছের চারা বিতরণ

বৃহত জনগোষ্ঠির আত্মমানবতার সেবায় সুশীলন দীর্ঘদিন যাবত কাজ করে যাচ্ছে যেনে আমি খুশি হয়েছি। বে-সরকারি সংস্থাও অবহেলিত মানুষের কল্যাণে অবদান রাখতে পারে তার উদাহরণ হচ্ছে সুশীলন। উপস্থিত দু’শ পরিবারের সদস্যদের সামনে তিনি সরকারের নানান উন্নয়নমুলক কর্মকান্ড তুলে ধরে আরও বলেন, আমার ভাল যেমন আমি বুঝি, তেমনি নিজ বাড়ির পরিবেশ তথা এলাকার পরিবেশ ভাল রাখতেও জানি। পরিচ্ছন্নতা পরিবেশে ডেঙ্গু সহ অনেক রোগ থেকে ভাল থাকতে পারব আমরা। সুতারং ডেঙ্গুমশা নিধন ও পরিচ্ছন্নতা অভিযানে সকলের অংশগ্রহন করতে হবে।

বে-সরকারি উন্নয়ন সংস্থা সুশীলনের সঞ্চয় ও ঋণদান কর্মসূচীর আওতায় দলীয় সদস্যদের মাঝে বিভিন্ন প্রজাতীর গাছের চার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন বক্তব্যে এসব কথা বলেন। তিনি আরও বলেন, জনগনের কল্যানে সুশীলনকে আরও বেশি বেশি অবদান রাখতে হবে, সরকারের প্রত্যেকটি ভাল কাজে অংশগ্রন করতে হবে। বর্তমানে ডেঙ্গুর প্রকোপ আমাদের কালিগঞ্জেই বেশি দেখা দিয়েছি। সেকারণেই সুশীলনের কর্মী কর্মকর্তাদের মাধ্যমে জন সচেতনতায় কাজ করতে হবে। বাল্যবিবাহ বরদাস্ত করা হবে না।

আপনারা এটা নিয়ে আরও দায়িত্বশীল হয়ে কাজ করবেন। অনুষ্ঠানে সুশীলনের সাবেক সভাপতি কালিগঞ্জ কলেজের সাবেক অধ্যাপক গাজী আজিজুর রহমানের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন সুশীলনের উপ-পরিচালক মোস্তফা আক্তারুজ্জামান পল্টু, বিশেষ অতিথির বক্তব্য রাখেন বন বিভাগের উপজেলা কর্মকর্তা আওছাফুর রহমান, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু। সুশীলনের প্রকল্প সমন্বয়কারী রিয়াজুল ইসলামের সঞ্চালনায় গাছের চারা বিতরন অনুষ্ঠানের মাধ্যমে কালিগঞ্জ উপজেলায় ২শ পরিবারের মাঝে ১২ শ চারা বিতরন করা হয়। জানাগেছে, সুশীনের সসঞ্চয় ও ঋনদান কর্মসুচীর আওতায় দলীয় সদস্যদের মাঝে রিজার্ভ তহবিল হতে বাংলাদেশ সরকারের বৃক্ষরোপন অভিযানকে সফল করার জন্য এ বছর (২০১৯-২০২০ অর্থবছর) সুশীলনের সকল সেন্টারে ১ হাজার ১শ জনের মধো ৫ হাজার ৫শ টি ফলজ, বনজ ও ঔষধী গাছেরর চারা বিতরণ করা হয়েছে।

২৬ আগষ্ট থেকে সুশীলনের মুন্সীগঞ্জ ও নওয়াবেঁকী শাখায় ১শ ৭০ জনের প্রতিজন ৫টি করে (আম, কদবেল, নারিকেল, পেয়ারা ও বাতাবী লেবু) মোট ৮শ ৫০টি গাছ বিতরণ করা হয়েছে। বনজ ও ফলদ গাছের চারা বিতরণের এই কার্যক্রম আগামী ৩ সেপ্টেম্বর পর্যন্ত চলমান থাকবে বলে শুভেচ্ছা বক্তব্যে বে-সরকারি উন্নয়ন সংস্থা সুশীলনের উপ পরিচালক মোস্তফা আক্তারুজ্জামান পল্টু। তিনি আরও বলেন সুশীলন সকল কার্যক্রমের পাসাপাশি ২৮ বছর যাবৎ গাছের চারা বিতরন করে আসছে। আগামী দিনেও গাছের চারা বিতরনের ধারা অব্যাহত থাকবে। চারা বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ২শ সুফলভোগী সদস্যসহ সাংবাদিক, সূধী ও সুশীলনের কর্মকতা ও কর্মচারিগন।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর