‘রহস্যময়ী’ স্পিনার আচমকা বিদায় বলে দিলেন

ক্রিকেট বিশ্ব তাকে ‘রহস্যময়ী’ ক্রিকেটার হিসেবে চিনেন।তার স্পিন বিষে নীল হয়েছেন তাবড় তাবড় ব্যাটসম্যানরা।আন্তর্জাতিক ক্রিকেটে এসে খুব কম সময়ে ব্যাটসম্যানদের ত্রাস হয়ে উঠেছিলেন। সেই অজন্তা মেন্ডিস আচমকা অবসর নিয়ে ফেললেন সব ধরনের ক্রিকেট থেকে।

জাতীয় দলের জার্সিতে খেলেননি অনেকদিন। লঙ্কান ক্রিকেটে পালাবদলের হাওয়া। নতুন করে আর সুযোগ পাওয়ারও সম্ভাবনা নেই। শেষবার জাতীয় দলের জার্সিতে খেলেছিলেন ২০১৫ সালে।

জাতীয় দলের জার্সিতে মেন্ডিসের সেরা পারফরম্যান্স ২০০৮ সালে এশিয়া কাপের ফাইনালে। ১৩ রান খরচ করেই তুলে নিয়েছিলেন প্রতিপক্ষের হাফডজন উইকেট।

টেস্ট অভিষেক হয়েছিল ভারতের বিপক্ষে। তিন টেস্টে ভারতীয় ব্যাটসম্যানদের নাকানি-চুবানি খাইয়েছিলেন। তিন টেস্টে নিয়েছিলেন ২৩ উইকেট। মেন্ডিসের একদশক আগের সেই পারফরম্যান্সে মুগ্ধ হয়ে প্রখ্যাত ক্রিকেট লেখক রব স্টিন তার কলামে লিখেছিলেন, ‘স্পিন বোলিংয়ের ভবিষ্যৎ আমরা পেয়ে গিয়েছি। তার নাম অজন্তা মেন্ডিস।’

নিজের সেরা সময়ে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ৫০ উইকেট নিয়েছিলেন। পাশাপাশি টি-টোয়েন্টিতে তার রেকর্ড আজও অক্ষত। টি-টোয়েন্টির একমাত্র বোলার হিসেবে দুবার একই ইনিংসে ছয় উইকেট নেওয়ার বিরল কৃতিত্ব অর্জন করেন।

তবে শুরুতে যতটা সাড়া ফেলেছিলেন, সেই ফর্ম ধরে রাখতে পারেননি পরে আর। ২০০৯ এবং ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ খেলেন। অবশ্য এরপর থেকেই পারফরম্যান্সের গ্রাফ ক্রমশ নামতে থাকে। ব্যাটসম্যানরা তাকে অনেকটাই বুঝে ফেলেছিলেন। তাই তাঁর নামের সঙ্গে রহস্যময়ী স্পিনারের ট্যাগটাই আর থাকে না।

মেন্ডিস ১৯টি টেস্ট, ৮৭টি ওয়ানডে এবং ৩৯টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। সেখানে তাঁর উইকেটসংখ্যা যথাক্রমে ৭০, ১৫২ ও ৬৬।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর