ফেইসবুকে শিক্ষককে নিয়ে বাজে মন্তব্য, সাময়িক বরখাস্ত কর্মচারী

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক তাবিউর রহমান প্রধানকে প্রকাশ্যে বাজে মন্তব্য করার দায়ে এবার ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সেমিনার সহকারী মাসুম খানকে চাকুরি হতে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার (২৮ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মুস্তাফা কামাল স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে এ তথ্য জানান।

এদিকে চলতি মাসের ১ তারিখে গণিত বিভাগের অধ্যাপক আর এম হাফিজুুর রহমান সেলিমকে ফেইসবুকে বাজে মন্তব্য করার দায়ে ক্যাফেটেরিয়ার সিনিয়র পিএ কাম কম্পিউটার অপারেটর রবিউল ইসলাম, নিরাপত্তা শাখার নিরাপত্তা প্রহরী নুর-আলম মিয়া এবং রসায়ন বিভাগের ল্যাব এ্যটেনডেন্ট মালেক মিয়াকে সাময়িক বরখাস্ত করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অফিস আদেশে জানানো হয়, কর্মচারী মাসুম খান প্রকাশ্যে মাইকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক তাবিউর রহমান প্রধানকে অশ্লীল ভাষায় গালিগালাজসহ নানা ধরণের বাজে ও মানহানিকর বক্তব্য প্রচার করাসহ ঐ শিক্ষককে অপপ্রচারকারী, অবৈধ, দুস্কৃতকারী, সন্ত্রাসী শিক্ষক বলাসহ ক্যাম্পাসে অবাঞ্চিত ঘোষণা করায় সরকারী কর্মচারী( শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর ৩ (খ) মোতাবেক অসদাচরণ করেছেন।

তাই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় আইন ২০০৯ এর ধারা ৪৭ এর (৬) অনুযায়ী এবং সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর বিধি ১২(১) অনুযায়ী মাসুম খানকে চাকুরী হতে সাময়িক বরখাস্ত করা হলো। সাময়িক বরখাস্তকালীন তিনি বিধি মোতাবেক খোরপোষ ভাতা প্রাপ্য হবেন। এই আদেশ ২৮ আগস্ট অপরাহ্ন হতে কার্যকর হবে বলেও জানানো হয়।

এ বিষয়ে বরখাস্তকৃত কর্মচারী মাসুম খান জানান, একজন সরকারি কর্মচারীকে শোকজ করা হলে এর জবাবদিহিতার জন্য সময় দরকার এবং তদন্ত কমিটি করা দরকার। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন তদন্ত কমিটি গঠন না করে শোকজের জবাবের পরের দিনই আমাকে বরখাস্ত করে।

আমি শোকজের যে জবাব দিলাম তা কেনো সন্তোষজনক হলোনা এ বিষয়ে আমাকে জানানো হয়নি এবং সাময়িক বরখাস্তের কোনো হার্ডকপিও আমাকে দেয়নি।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর