তিতাসের অভিযানে ২ হাজার বাসাবাড়ির অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (জোবিঅ) সাভার জোনাল বিপনন অফিস আশুলিয়ার শ্রীপুর এলাকার দুইটি ‘স্পটে’ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণ অভিযান চালিয়েছে। বুধবার (২৮ আগস্ট) সকাল থেকে বিকাল পর্যন্ত পরিচালিত এই অভিযানে আনুমানিক ২ কিলোমিটার ব্যাপী অবৈধ বিতরণ লাইন তুলে ফেলা হয় এবং ২ হাজার বাসাবাড়ির অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। অভিযান চলাকালে অবৈধ সংযোগ কাজে নেয়া রাইজার এবং ২ ইঞ্চি বিতরণ পাইপগুলি খুলে জব্দ করা হয়েছে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সহকারি সচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ফাউজুল কবিরের নেতৃত্বে পরিচালিত অভিযানে উপস্থিত ছিলেন- সাভার তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (জোবিঅ) এর ব্যবস্থাপক প্রকৌশলী আবু সাদাত মোঃ সায়েম, উপ-ব্যবস্থাপক আমিরুল ইসলাম, উপ-ব্যবস্থাপক মহিউদ্দিন, সহ-ব্যবস্থাপক আব্দুল মান্নান, সহ-ব্যবস্থাপক সাকিব বিন আব্দুল হান্নান, সহ-কর্মকর্তা একরামুল হক সহ তিতাসের কারিগরি টিমের প্রায় ৮০ জন শ্রমিক।

অভিযানের ব্যাপারে প্রকৌশলী সহকারি সচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ফাউজুল কবির জানান, ‘আজকে সকাল থেকে আশুলিয়ার দুইটি অংশে অভিযান পরিচালনা করেছি এবং এসময় যে অংশটুকু চিহ্নিত করেছি তার অধিকাংশই আবাসিক এলাকার। এসব অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করেছি। এসময় আমরা দেখেছি যে অবৈধ সংযোগ নেয়া বাড়িগুলির মালিক থাকেন না, ভাড়াটিয়ারা গ্যাস ব্যবহার করছেন। এসব ভাড়াটিয়ারা জানিয়েছেন যে তারা জানেন না এই সংযোগ অবৈধ কিনা; তারা প্রতিমাসে গ্যাসের বিলও দিচ্ছেন মালিকদের।’

তিনি আরও জানান, ‘আমরা তাদেরকে এই ম্যাসেজ দিয়েছি যে এসব সংযোগ অবৈধ এবং অনিরাপদ। যেকোনো সময় গ্যাস লিকেজ হয়ে তাদের ব্যবহৃত গ্যাস লাইনে মারাত্বক দূর্ঘটনা ঘটতে পারে। আর এসব বাড়ীর মালিকদের বিরুদ্ধে আমরা আইনী প্রক্রিয়ার ভিতরে যাবো।’

এব্যাপারে প্রকৌশলী আবু সাদাৎ মোহাম্মদ সায়েম বলেন, আজ আশুলিয়ার শ্রীপুরের সুগন্ধী এলাকার ইস্টার্ণ হাউজিং ছিটবাড়ী এলাকায় দুপুর পর্যন্ত একটা অবৈধ লাইন থেকে নেয়া প্রায় ১ কিলোমিটার ব্যাপী অবৈধ ২ ইঞ্চি বিতরণ পাইপ তুলে সংযোগ বিচ্ছিন্ন সহ উচ্ছেদ অভিযান পরিচালনা করেছি। এখানে প্রায় ১ হাজার বাসা বাড়ীর অবৈধ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। এছাড়া দুপুরের পরে উত্তর শ্রীপুর এলাকার খান কলোনী এলাকায় আনুমানিক ১ কিলোমিটার ব্যাপী অবৈধ ২ ইঞ্চি বিতরণ লাইন তুলে ফেলা হয়েছে। এই দুই জায়গায় মোট ২ হাজার বাসা বাড়ীতে নেয়া অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

তিনি আরো জানান, আমি মিডিয়ার মাধ্যমে অবৈধ গ্যাস সংযোগ ব্যবহারকারীদের সচেতন করতে চাই যে, আপনারা এভাবে অবৈধ সংযোগ নিয়ে নিজেদের জীবনকে বিপন্ন করে তুলবেন না। কারণ এসব সংযোগে নিম্নমানের পাইপ, ফিটিংস সহ পুরা প্রক্রিয়াই নিম্নমানের বিধায় যেকোনো সময় মারাত্বক দূর্ঘটনা ঘটতে পারে।

সাভার জোনাল বিপনন অফিসের আন্ডারে সব অবৈধ গ্যাস লাইন পর্যায়ক্রমে বিচ্ছিন্ন করা হবে এবং নিয়মিত এ অভিযান মাস জুড়ে চলবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, অভিযান চলাকালে ওই এলাকায় যেকোনো প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিলো।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর