ইবিতে বঙ্গবন্ধুকে নিয়ে নাটক “মৃত্যুঞ্জয়ী মুজিব” মঞ্চস্থ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনের ওপর নাটক ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ মঞ্চস্থ করা হয়েছে।
বুধবার বেলা ১ টায় বাংলা মঞ্চে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আয়োজনে নাটকটি মঞ্চস্থ করা হয়।

প্রতীকধর্মী নাটকে বাঙ্গালী ইতিহাসের ধারাবাহিকতায় প্রতিটি স্তরে বঙ্গবন্ধুর সংগ্রামে অংশগ্রহণের বিষয়গুলো অভিনেতারা নিখুঁতভাবে গান ও শারিরিক কসরতের মাধ্যমে উপস্থাপন করেন।সত্তরের নির্বাচন, ৭ই মার্চের ঐতিহাসিক ভাষন,মুক্তিযুদ্ধ সংগ্রাম,বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনসহ বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর অসামান্য অবদানের চিত্র নাটকটিতে তুলে ধরা হয়।

কৌশিক আহমেদের রচনা ও নির্দেশনায় এবং বিশ্ববিদ্যালয় থিয়েটারের প্রযোজনায় নাটকে বঙ্গবন্ধুর ভূমিকায় ছিলেন অনি আতিকুর রহমান এবং ইয়াহিয়া খানের ভূমিকায় নুরুজ্জামান সাগর।এছাড়া ইমরান, ফাহিম, মোনালিসা, ইশতিয়াক, নাহিদ, ইরানি, মোসাদ্দেক, রেজোয়ান প্রমুখ বিভিন্ন চরিত্রে অভিনয় করেন।

নাটকটি শুরুর পূর্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী, বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহীনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম পলাশ প্রমুখ।

এসময় উপাচার্য বলেন নাটকটি মঞ্চস্থ হওয়ার মাধ্যমে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা জাতির পিতার অবিনাশী কীর্তি ও রাজনৈতিক আদর্শ সর্ম্পকে জানতে পারবে। বঙ্গবন্ধু সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী ও স্বাধীনতার স্থপতি হিসেবে শুধুমাত্র ইতিহাসে নয় বরং সাহিত্য এবং সাংস্কৃতিক জগতেও প্রতিষ্ঠিত হয়েছেন। মৌলবাদ, জঙ্গীবাদ প্রতিরোধে নাটক অগ্রণী ভূমিকা পালন করতে পারে বলে তিনি মন্তব্য করেন।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর