সাদ এরশাদের বিপক্ষে ছোট ভাই এরিক এরশাদ

রংপুর-৩ আসনের উপনির্বাচনে জাতীয় পার্টির (জাপা) মনোনয়ন নিয়ে বিরোধ চলছে এরশাদ পরিবারে।আর তাতে ফের আলোচনায় এরশাদ জাতীয় পার্টি।

এরশাদের বড় ছেলে রাহাগির আল মাহি সাদ এরশাদ জাপার প্রার্থী হতে চান। কিন্তু তার বিপক্ষে নেমেছেন এরশাদের ছোট ছেলে শাহাতা জারাব এরিক। মঙ্গলবার তিনি রংপুর মহানগর জাপার সাধারণ সম্পাদক এস এম ইয়াসিরের পক্ষে মনোনয়ন ফরম নিয়েছেন।

উল্লেখ্য, গত ১৪ জুলাই মৃত্যুবরণ করেন জাপার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ। এতে রংপুর-৩ আসনটি শূন্য হয়। আগামী ১ সেপ্টেম্বর এ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। ভোট হতে পারে আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে। সাদ এরশাদসহ জাপার মনোনয়ন পেতে মাঠে নেমেছেন আট নেতা।

বিরোধীদলীয় উপনেতা রওশন এরশাদও রয়েছেন ছেলে সাদের পক্ষে। জাপা সূত্রের খবর, কিন্তু তার চাচা ও দলের চেয়ারম্যান জি এম কাদের মনোনয়ন দিতে রাজি নন সাদকে। রংপুর-৩ আসনে প্রার্থী বাছাই করতে গত সপ্তাহে গঠিত জাপার পার্লামেন্টারি বোর্ডে রাখা হয়নি রওশন এরশাদ ও তার অনুসারীদের।

১৯৮২ সালে সামরিক শাসন জারি করে রাষ্ট্রক্ষমতা দখল করেন এরশাদ। এর দুই বছর পর এরশাদ-রওশন দম্পতির একমাত্র সন্তান সাদের জন্ম হয় বঙ্গভবনে। এরপর ১৯৯৮ সালে বিদিশা সিদ্দিককে বিয়ে করেন এরশাদ। এরশাদ-বিদিশা দম্পতির একমাত্র সন্তান এরিকের জন্ম হয় তার পরের বছর।

এরিক ছাড়াও এস এম ইয়াসিরের পক্ষে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন জাপার যুগ্ম মহাসচিব হাসিবুল ইসলাম জয়। যিনি জি এম কাদেরের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। ইয়াসির বলেছেন, রংপুরের সব মানুষ এরশাদের পরিবারের সদস্য। তিনিও এরশাদের পরিবারের সদস্য। প্রয়াত নেতার আসনে মনোনয়ন পেলে নির্বাচনে জয়ী হবেন।

এরশাদের ভাতিজা শাহারিয়ার মকবুল আসিফ, ভাগ্নি জেবুন্নেসা টুম্পাও জাপার মনোনয়নপ্রত্যাশী। তবে দলীয় সূত্রের খবর, তাদের মনোনয়নপ্রাপ্তির সম্ভাবনা ক্ষীণ। সরকারের পক্ষ থেকে সমর্থন পেলে রওশনপুত্র সাদ শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হবেন ইয়াসিরের।

জাপায় দীর্ঘদিন ধরেই বিরোধ চলছে রওশন ও কাদেরের মধ্যে। এরশাদের মৃত্যুর পর জি এম কাদের দলের চেয়ারম্যানের দায়িত্ব নিলেও তাকে মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছেন রওশন এরশাদ। বিরোধীদলীয় নেতার পদ নিয়ে বিরোধ রয়েছে তাদের মধ্যে।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর