সাকিবকে সরিয়ে দুইয়ে বেন স্টোকস

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে আবারো পরিবর্তন এসেছে। ব্যাটিং-বোলিং, অলরাউন্ডার তিন বিভাগেই ওঠা-নামা হয়েছে ক্রিকেটারদের নাম। অলরাউন্ডারের তালিকায় সাকিব আল হাসানকে সরিয়ে দুই নম্বরে উঠে এসেছেন হেডিংলি টেস্টের নায়ক বেন স্টোকস।

লিডস, কলম্বো, অ্যান্টিগা, তিন দেশের তিন মাঠে খেলছিলো আইসিসি র‌্যাংকিংয়ের ওপরের সারির ৬ দল। ফলাফল আসলে, র‌্যাংকিংয়ে পরিবর্তন আসবে তা ছিলো অনেকটাই অবধারিত।

হলোও তাই। মহাকাব্যিক অপরাজিত ১৩৫ রান ক্যারিয়ারের সেরা র‌্যাংকিংয়ে পৌঁছে দিয়েছে বেন স্টোকসকে। ব্যাটসম্যান হিসেবে ১৩ ধাপ এগিয়ে, ১৩ নম্বরে অবস্থান করছেন তিনি। তবে ব্যাটসম্যান বা বোলার হিসেবে নয়, স্টোকস বড় দান মেরেছেন অলরাউন্ডার হিসেবে। ক্যারিয়ার সেরা ৪১১ রেটিং নিয়ে দুইয়ে উঠে এসেছেন এই ইংলিশ।

রানের সঙ্গে নেয়া তার ৪ উইকেটও যেখানে মূল নিয়ামকের ভূমিকায় ছিলো। আর তাকে জায়গা দিতে গিয়ে এক ধাপ নেমে গেছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। তার রেটিং ৩৯৯। ৪৩৩ রেটিং নিয়ে শীর্ষ স্থানটা অবশ্য ধরে রেখেছেন ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার।

অ্যাশেজ সিরিজ দিয়েই নিজের ক্যারিয়ার শুরু করা জফরা আর্চার দিয়েছেন বড় লাফ। ৮৩ তম স্থান থেকে ৪০ ধাপ এগিয়ে ৪৩’এ উঠে এসেছেন এ গতি তারকা। হেডিংলি টেস্টে ৮ উইকেট দখল করেন তিনি।

তবে, বোলারদের র‌্যাংকিংয়ে বড় খবর বুমরাহ’র সেরা দশে জায়গা পাওয়া। অ্যান্টিগা টেস্টের দুর্দান্ত এক স্পেল-ই জায়গাটা ফিরিয়ে দিয়েছে তাকে। ৯ ধাপ এগিয়ে তার স্থান এখন সপ্তম। বাদ যান নি কিউই গতি তারকা ট্রেন্ট বোল্টও। কলম্বো টেস্টের পারফরম্যান্স র‌্যাংকিংয়ের ৫ নম্বরে উঠিয়ে এনেছে তাকে।

কিছুটা অদল বদল হয়েছে ব্যাটসম্যানদের সেরা দশেও। কলম্বো টেস্টের ম্যাচ সেরা টম ল্যাথাম উঠে এসেছেন পাঁচ ধাপ। র‌্যাংকিংয়ের আটে এখন তার অবস্থান। আর অ্যান্টিগা টেস্টের দুই ইনিংসেই ভারতের ত্রাণকর্তা হয়ে, ১১ নম্বরে আছেন টিম ইন্ডিয়ার টেস্ট দলের সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানে।

এ তো গেলো র‌্যাংকিংয়ের কথাবার্তা। ক্রিকেট বিশ্বে এখনো মহাগুরুত্বপূর্ণ টপিক হচ্ছে দেশগুলোর প্রধান কোচের পদে অদলবদল। ভারত-বাংলাদেশ আপাতত রেস থেকে বেরিয়ে যাওয়ায়, মূল ফোকাসটা পড়েছে পাকিস্তানের ওপর।

একদিন আগেই যুবাদের জন্য সাবেক ক্রিকেটার ইজাজ আহমেদকে প্রধান কোচের দায়িত্ব দিয়ে চমক দেয় পিসিবি। ওয়াসিম আকরামের মতো সাবেকদের কোচ খোঁজার দায়িত্ব দিয়ে অবশ্য চমকটার শুরু করেছিলো তারা।

মূলত বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর, সাবেক অধিনায়ক এবং বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের হস্তক্ষেপ পরে ক্রিকেট বোর্ডে। এরপর থেকেই গুঞ্জন ছিলো সাবেক ক্রিকেটারদের আরো বেশি বেশি বোর্ডের কাজে যুক্ত করবে পিসিবি।

তবে, চমক হয়তো আসছে আরো একটা। আপাতত জাতীয় দলের ক্যাম্পের দায়িত্বে থাকা সাবেক অধিনায়ক মিসবাহ’র হাতেই উঠতে পারে মিকি আর্থারের ব্যাটন। এতোদিন এটা গুঞ্জন থাকলেও, নিজেই প্রধান কোচের পদে আবেদন করে তা’তে আরো ঘি ঢাললেন পাকিস্তানের সবচেয়ে সফল এ টেস্ট অধিনায়ক।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর