কালীগঞ্জের তারুন্যে উদ্দীপ্ত মাসুদ পারভেজ সাংবাদিকতায় বেশ অবদান রাখছে

উদীয়মান তরুন, কর্মে উদ্দীপ্ত, মননে সমাজ সেবার পাশাপাশি লেখালেখীতে বেশ অবদান রেখে চলেছে মাসুদ পারভেজ ক্যাপ্টেন নামের এক যুবক। সে সাতক্ষীরা জেলার কালীগঞ্জ উপজেলার মৌতলা ইউনিয়নের পানিয়া গ্রামের রুহুল আমিন সরদারের একমাত্র পুত্র।

বাল্যকাল থেকেই তিনি লেখাপড়াসহ খেলাধুলায় ভালই পারদর্শী ছিলেন। তিনি লেখাপড়া ও খেলাধুলার পাশাপাশি এলাকার গরিব দুঃখী অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন, তিনি সর্বদা ন্যায়কে ন্যায় এবং অন্যায়কে অন্যায় বলে এসেছেন। মাসুদ পারভেজ প্রথমে একটা সাপ্তাহিক পত্রিকায় সংবাদকর্মী হিসেবে কালিগঞ্জে কাজ শুরু করেছেন।

বিভিন্ন স্থান, ক্ষেত্র, বিষয় ইত্যাদিকে ঘিরে বিভিন্ন প্রান্ত থেকে সংবাদ সংগ্রহসহ বিভিন্ন ধরণের তথ্য সংগ্রহপূর্বক সংবাদ কিংবা প্রতিবেদন রচনা করে সংবাদমাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে প্রেরণ করে থাকেন তিনি। পেশাজীবি হিসেবে একজন সাংবাদিকের কাজই হচ্ছে সাংবাদিকতায় সহায়তা করা। তরুন বয়সে তিনি সাংবাদিকতাকে অন্যতম মর্যাদাসম্পন্ন পেশারূপে বেছে নিয়েছেন।

তিনি প্রতিবেদক হিসেবেও নিজেকে পরিচিতি করতে সক্ষম হয়েছেন। যথাযথ গবেষণালব্ধ তথ্য, লেখনী এবং প্রতিবেদন রচনা করে তিনি গণমাধ্যমে উপস্থাপন করেন। মুদ্রিত মাধ্যমরূপে সংবাদপত্র, সাময়িকী, ইলেকট্রনিক মাধ্যম হিসেবে প্রামাণ্যচিত্র এবং ডিজিটাল মাধ্যমরূপে অনলাইন সাংবাদিকতায় নিজস্ব সংবাদ প্রচার কিংবা নিজস্ব দৃষ্টিভঙ্গীতে নিরপেক্ষভাবে প্রতিবেদন উপস্থাপন করে থাকেন। মাসুদ পারভেজ তৃণমূল পর্যায় থেকে তথ্যের উৎসমূল অনুসন্ধান করেন, প্রয়োজনে সাক্ষাৎকার পর্ব গ্রহণ করেন, গবেষণায় সংশ্লিষ্ট থাকেন এবং অবশেষে প্রতিবেদন প্রণয়নে অগ্রসর হন। তিনি এ প্রতিনিধিকে বলেন, তথ্যের একীকরণ সাংবাদিকের কাজেরই অংশ, যা কখনো কখনো রিপোর্টিং বা প্রতিবেদন হিসেবে চিহ্নিত হয়ে থাকে।

বৈপরীত্য চিত্র হিসেবে চাকুরীরত অবস্থায় প্রবন্ধ রচনা এরই অংশবিশেষ। সাংবাদিকতার পাশাপাশি সমাজ উন্নয়ন, অবহেলিত জনপথের চিত্র তুলেধরাসহ গুরুত্বপুর্ণ ভুমিকা রেখে যাওয়ায় সমাজে পেয়েছেন গ্রহনযোগ্যতা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর