১৫, ডিসেম্বর, ২০১৮, শনিবার | | ৬ রবিউস সানি ১৪৪০

ঘাটাইলে সরিষা চাষে ব্যাপক সফলতা

আপডেট: ডিসেম্বর ৮, ২০১৮

ঘাটাইলে সরিষা চাষে ব্যাপক সফলতা

টাঙ্গাইল প্রতিনিধিঃ টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় বর্তমান মৌসুমে বিভিন্ন ইউনিয়নের চাষিরা রবি শষ্যের মধ্যে সরিষা আবাদে ব্যাপক সফলতা অর্জন করেছে।সরিষার মুল্য বেশী হওয়াতে কৃষকরা ঝুকে পড়েছে সরিষা চাষে।চারিদিকে শোভা পাচ্ছে সরিষা ফুলের সৌন্দর্য।

ঘাটাইল উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায় কৃষি ক্ষেত্রে যতগুলি রবি শষ্য আছে তার মধ্যে সরিষা অন্যতম। টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় ১৭৫০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করলেও বর্তমানে ১৪০০ হেক্টও জমিতে সরিষা চাষ হচ্ছে।ঘাটাইল উপজেলা ১৪টি ইউনিয়নের দিগলকান্দি, লোকের পাড়া, জামুরিয়া,সন্ধ্যানপুর কিছু এলাকা নিয়ে সরিষা আবাদ হচ্ছে।গতবছর ১৪৫০ হেক্টও জমিতে সরিষা আবাদ হলে এ বছর ৫ হেক্টর চাষ কম হচ্ছে।কারন হিসেবে জানা যায় বোরো ধান চাষ হওয়াতে দেরীতে ধান কাটাতে হয় বলে সে সব জমিতে সরিষা চাষ হচ্ছে না।টরি৭/বারি১৪/বারি১৭ জাতের সরিষা বর্তমানে এলাকায় বেশ জনপ্রিয়তা অর্জন করেছে।বারি ১৪জাতের সরষিার আগেই রোপন করা যায় এবং অনেক ফলন বেশী হয়।লক্ষমাত্রা অনুযায়ী বিগাপ্রতি ১.২ মেট্রিক টন মোট ১৬৮০ মেট্রিক টন সরিষা উৎপাদন হবে।এ থেকে ১৫০০/২০০০ টাকা মন বিক্রি করা যাবে বলে অফিস সুত্রে জানা যায়।

ঘাটাইলে সরিষা চাষের সফলতা সম্পর্কে উপজেলা কৃষি অফিসার আব্দুল মতিন বিশ্বাস জানায় বর্তমানে সরষিা চাষ যে পরিমানে চচ্ছে আরো বাড়ানোর জন্য চাষিদের প্রশিক্ষনের দেওয়া হচ্ছে। মৌমাছি তার পরাগায়নের মাধ্যমে সরিষা বীজ ভলো হয় সে দিকে লক্ষ রেখে সরিষা চাষে উৎসাহিত করা হচ্ছে।