১৫, ডিসেম্বর, ২০১৮, শনিবার | | ৬ রবিউস সানি ১৪৪০

শ্রীমঙ্গলে অসুস্থ হরিয়াল উদ্ধার

আপডেট: ডিসেম্বর ৮, ২০১৮

শ্রীমঙ্গলে অসুস্থ হরিয়াল উদ্ধার

তোফায়েল পাপ্পু, শ্রীমঙ্গল : মৌলভীবাজারের শ্রীমঙ্গলের দেববাড়ি এলাকা থেকে অসুস্থ অবস্থায় একটি হরিয়াল পাখি উদ্ধার করা হয়েছে। বর্তমানে পাখিটির উন্নত চিকিৎসার জন্য বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে পাঠিয়েছে অদিতি দেব নামের এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। শনিবার সকালে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে হস্তান্তর করা হয়।

পাখিটি উদ্ধারকারী অদিতি দেব বলেন, গত বুধবার দেববাড়ি রোডস্থ তার বাড়ির পাশের একটি গাছের নিচে হরিয়াল পাখিটি পড়ে ছিলো। সে পাখিটি তুলে নিয়ে বাড়ি নিয়ে গিয়ে কিছুটা সেবা শুশ্রæষা করে কয়েকদিন বাড়িতে রেখে কিছুটা সুস্থ করে তুলে শনিবার বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে লোকদের কাছে তুলে দেয়।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সঞ্জিত দেব বলেন, পাখিটি খুবই অসুস্থ। আমরা অসুস্থ এই পাখিটি সুস্থ করে তুলতে কাজ করছি। সুস্থ হয়ে উঠলে পাখিটিকে মুক্ত আকাশে অবমুক্ত করে দেওয়া হবে। তিনি আরো জানান, হরিয়াল এক ধরনের ফলভূক বৃক্ষচারী পায়রা জাতীয় পাখি। হরিয়ালের বৈজ্ঞানিক নাম ‘ট্রেরন’ । বিশ্বে ২৩ প্রজাতির হরিয়াল আছে। গ্রামাঞ্চলে বটপাকুড় বা ডুমুর গাছে এদের দেখা যায় বসতো।