১৪, ডিসেম্বর, ২০১৮, শুক্রবার | | ৫ রবিউস সানি ১৪৪০

বাঙালির স্মৃতি হলো গোল্ড ফিসের মতো – প্রফেসর মান্নান

আপডেট: ডিসেম্বর ৮, ২০১৮

বাঙালির স্মৃতি হলো গোল্ড ফিসের মতো – প্রফেসর মান্নান

রাবি প্রতিনিধি : বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়াম্যান প্রফেসর আব্দুল মান্নান বলেছেন, বাঙালির স্মৃতি হলো গোল্ড ফিসের মতে। গোল্ড ফিস যেমন সাঁতার কেটে এক পাশ থেকে অন্য পাশে যেতেই পিছনের কথা ভুলে যায় বাঙালি ও একই রকম। যারা এদেশের স্বাধীনতা বিরোধীতা করেছিল তাদেরকে বাংলাদেশের রাজনীতিতে পূর্ণবাসন করা হয়েছে। শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইন্সস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্টেশন ’র (আইবিএ) গ্রাজুয়েটদের ৫ সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর এম আব্দুস সোবহানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি’র সদস্য প্রফেসর শাহ নেওয়াজ আলী, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইবিএ’র পরিচালক প্রফেসর একে শামসুদ্দোহা।

ইউজিসির চেয়াম্যান আসন্ন জাতীয় সংসদ নির্বাচন যুদ্ধাপরাধীদের অংশগ্রহনের সমালোচনা করে বলেন, পৃথিবীর কোনো দেশে স্বাধীনতা বিরোধীদের রাজনীতি করার অধিকার নেই। অথচ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যারা বিরোধীতা করেছিল তাদের দল ২৫টি সিটে নির্বাচন করছে। এবং এদের মধ্যে ৭জন চিহ্নিত যুদ্ধাপরাধীদের সন্তান।

এবারের এই সনদ প্রদান অনুষ্ঠানে এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রামের ৫ম ৬ষ্ঠ ও ৭ম ব্যাচের ১০৬ জন, সান্ধ্যকালীন এমবিএ প্রোগ্রামের ১১, ১২ ও ১৩তম ব্যাচের ৮৫ জন, দিবাকালীন এমবিএ প্রোগ্রামের ৬ষ্ঠ ৭ম ও ৮ম ব্যাচের ১১৭ জন ও বিবিএ গ্র্যাজুয়েটদের জন্য এমবিএ প্রোগ্রামের ৬ষ্ঠ ৭ম ও ৮ম ব্যাচের ১৩২ জন সহ মোট ৪৪০জন শিক্ষার্থীকে সনদ প্রদান করা হয়। এছাড়া, ১২জন শিক্ষার্থীকে বিশেষ কৃতিত্বপূর্ণ ফল অর্জনের স্বীকৃতিস্বরূপ স্বর্ণপদক প্রদান করা হয়।

গ্রাজুয়েটদের উদ্দেশ্য করে অনুষ্ঠানে রাবি ভিসি প্রফেসর আব্দুস সোবহান বলেন, শুধু মাত্র বড় বড় ডিগ্রী অর্জন করে সফল হওয়া যায় না। সফলতার জন্য দক্ষতা ও যোগ্যতা প্রয়োজন । তোমরা যারা আজ ডিগ্রী গ্রহন করলে তোমাদের মধ্যে যেন কোনো ধরনে কূপমন্ডুকতা না থাকে। ডিগ্রি অর্জনের পরও যদি কোনো ধরনে কূপমন্ডুকতা থাকে তবে তোমাদের এই ডিগ্রী অসার হবে যাবে।