১৫, ডিসেম্বর, ২০১৮, শনিবার | | ৬ রবিউস সানি ১৪৪০

হেভিওয়েট পাঁচ প্রার্থীর বিষয়ে সিদ্ধান্ত আজ

আপডেট: ডিসেম্বর ৮, ২০১৮

হেভিওয়েট পাঁচ প্রার্থীর বিষয়ে সিদ্ধান্ত আজ

রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছিল, তাদের আপিল শুনানির শুরু হয়েছে। শনিবার সকাল ১০টা থেকে আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে সিইসির নেতৃত্বে ৪ কমিশনারের অধীনে (ক্রমিক নং ৩১১ থেকে ৫৪৩ নম্বর) এই শুনানি চলছে।

শুনানির শেষ দিনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, জাতীয় পার্টির চেয়ারম্যান জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, ব্যারিস্টার নামজুল হুদা, বঙ্গবীর কাদের সিদ্দিকী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের আব্বাসের মনোনয়ন বৈধ কিনা জানা যাবে।

গত ২ ডিসেম্বর জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র বাছাই শেষে সারাদেশ থেকে বাদ পড়া ৫৪৩ প্রার্থী প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল করে।বৃহস্পতিবার থেকে শুরু হয় আপিলের শুনানি। নির্বাচন কমিশনের ১০ তলায় সিইসির নেতৃত্বে বাকি আরও ৪ কমিশনারের অধীনে এ শুনানি শুরু হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, সকাল ১০ টা থেকে শুরু হওয়া এই আপিল শুনানি চলবে বিকাল ৫ টা পর্যন্ত। তবে এর মধ্যে ৩১১-৫৪৩ পর্যন্ত ২৩৩ জনের আপিল শুনানি শেষ না হওয়া পর্যন্ত ইসির অস্থায়ী এজলাসের কার্যক্রম চলমান থাকবে।

প্রথম দুই দিনে ৩১০টি আপিল আবেদনের শুনানিতে কমপক্ষে ১৫৮ জন তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন। আর দ্বিতীয় দিনে আরও ৭৮জন প্রার্থিতা পান।

ইসির এই আপিলে যারা প্রার্থিতা ফিরে পেয়েছেন আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে তাদের আর কোনো বাধা থাকল না।

শুক্রবার যারা প্রার্থিতা ফিরে পেয়েছেন, তাদের মধ্যে অন্তত ২০ জন বিএনপির। গণফোরামের রেজা কিবরিয়া ও জাতীয় পার্টির সোহেল রানা এদিন নিজেদের পক্ষে রায় পেলেও জাতীয় পার্টির রুহুল আমিন হাওলাদার এবং স্বতন্ত্র প্রার্থী ইমরান এইচ সরকারের ভাগ্যে খোলেনি।