অনুসন্ধানী প্রতিবেদন।।আমতা ইউনিয়ন পরিষদ, ধামরাই

তথ্য অধিকার আইনে ধামরাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার নিকট ২০১৮-২০১৯ অর্থবছরে কাবিখা, টিআর এবং অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান প্রকল্পে সরকারী বরাদ্দ বিষয়ে তথ্য চাওয়া হয়।

উপজেলার ১৬টি ইউনিয়ন এবং ধামরাই পৌরসভায় উক্ত অর্থবছরে বরাদ্দকৃত অর্থের পরিমাণ সহ ইউনিয়ন ভিত্তিক প্রকল্পের বিস্তারিত তথ্য লাভ করা হয়। এই পর্বে ধামরাইয়ের আমতা ইউনিয়ন পরিষদে বরাদ্দকৃত অর্থ দিয়ে প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করা হলো।

আমতা ইউনিয়নে ২০১৮-২০১৯ অর্থবছরে গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিখা) সাধারণ কর্মসূচীর আওতায় ১ম পর্যায়ের উন্নয়নমূলক প্রকল্পে সরকারী বরাদ্দ এসেছে মোট ২টি প্রকল্পে। এ দু’টি হলো- নান্দেশ্বরী ঈদগাহ মাঠ ভরাট (২.৬০ মেট্রিক টন খাদ্যশস্য বরাদ্দ হয়) এবং বড় জেঠাইল ছালামের বাড়ী থেকে আবুলের বাড়ি পর্যন্ত রাস্তা মেরামত (৮.০০০ মেট্রিক টন খাদ্যশস্য)। এই প্রকল্পের সভাপতি আমতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজেই।

সরেজমিন এই দুইটি প্রকল্প স্থানে গিয়ে পরিদর্শন কালে দেখা গেছে, নান্দেশ্বরী ঈদগাহ মাঠের সাথেই একটি বড় পুকুর। মাঠটির যে পাশে পুকুর মূলত সেই অংশই মাটি ফেলে ভরাট করা হয়েছে। তবে ভরাটকালে এই অংশে ‘প্রতিরক্ষা ব্যবস্থা (বাঁশের বেড়া কিংবা বালির বস্তার বাঁধ) না নেওয়াতে ভরাটকৃত অংশ থেকে মাটি পুকুরে পড়ে ভেঙ্গে পড়ছে। এই বর্ষায় মাঠের ভরাট জায়গার একাংশ বিলীন হয়ে যাবে বলে জানান উপস্থিত গ্রামবাসী।

এব্যাপারে আমতা ইউপি চেয়ারম্যানের কাছে জানতে চাইলে তিনি বলেন যে ভরাট অংশ ভেঙ্গে পড়বে না, সেভাবেই কাজ করা হয়েছে।

২০১৮-২০১৯ অর্থবছরে এই ইউনিয়নে টি আর প্রকল্পে সরকারী বরাদ্দ আসে মোট তিন (০৩) টি তে। নান্দেশ্বরী মহিলা মাদ্রাসা উন্নয়নে ৬৬,০০০/-, বাউখন্ড সরকারী প্রাথমিক বিদ্যালয় উন্নয়নের জন্য ৪৩,২৭১/- এবং আগজেঠাইল কবরস্থান উন্নয়ন প্রকল্পে ৪৩,২৭১/- বরাদ্দ আসে। সরেজমিন তিনটি প্রকল্পে গিয়ে দেখা গেছে এই প্রকল্পগুলির কাজ সুষ্ঠুভাবে বাস্তবায়িত হয়েছে।

অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান প্রকল্পে মোট পাঁচটি (০৫) প্রকল্পে সরকারী বরাদ্দ এসেছে। ৬ নং ওয়ার্ড ইউপি সদস্য মো. দুলাল মিয়ার তত্বাবধানে বাস্তবায়িত নয়াচর পাকা রাস্তায় জালালের বাড়ি হতে সিদ্দিকের বাড়ী পর্যন্ত রাস্তা নির্মাণে ২,৪০,০০০ টাকা বরাদ্দ আসে। কাজটি দরিদ্র শ্রমিক দিয়ে নির্ধারিত সময়ে (কাজ শুরুর ৪০ দিনের ভিতরে) শেষ হয়। এই প্রকল্প সংলগ্ন বাসিন্দাদের সাথে কথা বললে বিষয়টি নিশ্চিত হয়।

বড় জেঠাইল মদিনা মার্কেটের পাশ থেকে বড় জেঠাইল কবরস্থান পর্যন্ত রাস্তা পুনঃনির্মাণ এর জন্য ১,২০,০০০ টাকা বরাদ্দ আসে। ৫ নং ইউপি সদস্য আব্দুল কাদিরের তত্বাবধানে কাজটি শেষ করা হয়। তৃতীয় প্রকল্প বাউখন্ড নুরু মাস্টারের বাড়ী হতে শিয়ালোপাড়া পর্যন্ত রাস্তা পুনঃনির্মাণ এর জন্য ১,৬০,০০০ টাকা সরকারী বরাদ্দ আসে। ৯ নং ওয়ার্ড ইউপি সদস্য আরশেদ আলীর তত্বাবধানে প্রকল্পটি বাস্তবায়িত হয়। এই কাজটিতে শ্রমিকদের পরিবর্তে ভেকু (খননযন্ত্র) ব্যবহার করে কাজ সম্পন্ন করার অভিযোগ করেন নামপ্রকাশে অনিচ্ছুক কয়েকজন গ্রামবাসী।

তবে ইউপি সদস্য আরশেদ আলীর কাছে অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি সরাসরি তা অস্বীকার করেন। তবে এসময় তিনি বলেন, সরকার যে পরিমান টাকা (প্রতি শ্রমিক ২০০ টাকা প্রতি দিন) বরাদ্দ দেয়, তাতে কাজ শেষ হয় না। শ্রমিকের অভাব উল্লেখ করে তিনি জানান, ন্যুণতম ৩০০ থেকে ৩৫০ টাকার কমে কেউ কাজ করতে চায় না।

অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান প্রকল্পের চতুর্থ বরাদ্দ আসে বাউখন্ড মজিদের দোকানের সামনে হতে রফিক হুজুরের বাড়ীর পিছন পর্যন্ত রাস্তা পুনঃনির্মাণ কাজে। মোট বরাদ্দ ১,৫২,০০০ টাকা, প্রকল্প তত্বাবধান করেন ৮ নং ওয়ার্ড সদস্য আবুল হোসেন। এখানে আগের রাস্তার উপরে কোনোভাবে প্রলেপ দিয়ে কাজটি শেষ করার চেষ্টা করা হয়েছে এমন পরিলক্ষিত হয়। কাজের এখনকার চিত্র দেখে মনে হয় না যে বরাদ্দের সব টাকাই এখানে খরচ করা হয়েছে। তবে সংশ্লিষ্ট প্রকল্প তত্বাবধানকারী ইউপি সদস্য এই অভিযোগ অস্বীকার করেন।

অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান প্রকল্পে ২০১৮-২০১৯ অর্থবছরে ৫ম ও শেষ প্রকল্পটি হলো আমতা ইউনিয়ন পরিষদের বাউন্ডারী ওয়ালের সাইডে মাটি ভরাট কাজ। এখানে মোট ৮০,০০০ টাকা বরাদ্দ আসে। তবে সরেজমিন প্রকল্পটি পরিদর্শনকালে শুধুমাত্র পরিষদের পিছনে নির্দিষ্ট একটি অংশে মাটি ফেলা হয়েছে দেখা যায়। এছাড়া পরিষদের সামনে ও দুই পাশে বাউন্ডারী ওয়ালের সাইডে মাটি ফেলার প্রমাণ পাওয়া যায়নি। এই প্রকল্পটি আমতা ইউপি পরিষদের ৩ নং ওয়ার্ডের মুজিবুর মেম্বার বাস্তবায়ন করেছেন বলে জানান ইউনিয়ন পরিষদের সচিব।

পরে মুজিবুর মেম্বারের কাছে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, পরিষদের পিছনের ওই অংশটি বেশী নিচু থাকাতে ওখানেই বরাদ্দের বেশী অংশ দিয়ে মাটি ফেলা হয়েছে৷ তবে অন্য অংশেও মাটি ফেলেছেন বলে জানান তিনি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর