‘এই মানবিকতা যদি উৎসুক অন্যদের থাকতো’-ডা. এনামের আক্ষেপ

রাজধানীর বনানীতে এফআর টাওয়ার নামের ২২ তলা একটি ভবনে আগুন লেগেছে। এফ আর টাওয়ার নামে ওই ভবনটিতে আটকা পড়েছেন অনেকে। আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করছে ফায়ার সার্ভিস। উদ্ধারকাজে যোগ দিয়েছে নৌ ও বিমানবাহিনীর সদস্যরাও। আটকা পড়াদের সেনাবাহিনীর হেলিকপ্টার দিয়ে উদ্ধার করা হচ্ছে।

কিন্তু ভবনের সামনের রাস্তায় হাজার হাজার মানুষ ভিড় করে আগুন দেখছে। মোবাইল ফোনে ভিডিও করছে, ছবি তুলছে। ফায়ার সার্ভিসের গাড়ি, অ্যাম্বুলেন্স, পানির গাড়িকে সেই ভিড়ি ঠেলে যেতে হচ্ছে।

উৎসুক জনতা যখন মোবাইলে ফেসবুক লাইভ,সেলফি, ভিডিও ধারনে ব্যস্ত তখন ফায়ার সার্ভিসের সাহায্যে এগিয়ে এসেছিলো ছোট্ট একটি শিশু ।পানির তীব্র সঙ্কটের মাঝে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছিলো এক ফোটা পানিও যেন অপচয় না হয়।

উৎসুক জনতার কর্মকান্ডে যেমন সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে সমালোচনার ঝড় তেমুনি অন্য দিকে এই ছোট্ট শিশুটির সাহসিকতার প্রশংসা করছেন অনেকেই।

ছোট এই শিশুটির প্রশংসা করে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান তার ফেসবুকে লিখেন, #Salute #the #little
বৃহস্পতিবার রাজধানীর বনানীর বহুতল ভবন এফআর টাওয়ারে অগ্নিকান্ডে অকারনে সবাই যখন ভিড় করছিলেন,মুঠোফোনে ছবি তুলছিলেন,তখন আনমনে ছোট্র এই শিশুটিই আগুন নিয়ন্ত্রণে কাজ করা ফায়ার সার্ভিসের ছিদ্র হয়ে যাওয়া একটি হোস পাইপে পলিথিন পেঁচিয়ে চেষ্টা করছিলেন,একটা ফোটা পানিও যাতে অপচয় না হয়। এই মানবিকতা যদি উৎসুক অন্যদের থাকতো…….

তানভীর শাহরিয়ার নামে একজন তার প্রফাইলে ছবিটি শেয়ার করে লিখেন, ‘হাজার শিক্ষিত মান্ষের মুখে ছুড়ে দিলাম এই ছবি যারা দাড়ি থেকে মোবাইলে ব্যস্ত ছিলেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার দুপুর ১২টা ৫৫ মিনিটের দিকে ভবনটির ৯ তলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে এ আগুন ছড়িয়ে পড়ে পুরো ভবনে।

ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট কাজ করে। সেই সঙ্গে বিল্ডিংয়ের ওপর থেকে হেলিকপ্টার থেকে বালু ফেলে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালানো হয়। এছাড়াও ল্যাডার ইউনিট (বহুতল ভবন থেকে উদ্ধারকারী সিঁড়ি), মোটরসাইকেল ইউনিট, ৫টি হেলিকপ্টার ও সেনাবাহিনীসহ বেশ কয়েকটি সংস্থা উদ্ধারকাজে অংশ নেয়। বিকাল ৫টা ৪৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। তবে এখনো ধোঁয়া বের হচ্ছে ভবনটি থেকে।

এ পর্যন্ত অগ্নিকাণ্ডে ১৯ জন নিহত ও ৭০ জন আহত হওয়ার তথ্য জানিয়েছে ফায়ার সার্ভিস।

সূত্র জানায়, ভবনটিতে দ্যা ওয়েভ গ্রুপ, হেরিটেজ এয়ার এক্সপ্রেস, আমরা টেকনোলজিস লিমিটেড ছাড়াও অর্ধশতাধিক অফিস রয়েছে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর