নিজের কাঁধে দোষ নিলেন অশ্বিন,দিলেন চড়া মূল্য!

রবিচন্দ্র অশ্বিনের মনের অবস্থাটা একবার বুঝুন। রাজস্থান রয়্যালসের বিপক্ষে তুমুল সমালোচিত হলেন জস বাটলারকে ‘মানকাড’ আউট করার জন্য। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে পরের ম্যাচেও হেরেছে অশ্বিনের দল কিংস ইলেভেন পাঞ্জাব। আর এই হারে পরোক্ষ অবদান রয়েছে অশ্বিনের বেখেয়ালি নেতৃত্বের।

আইপিএলে কাল ইডেনে কলকাতার কাছে ২৮ রানে হেরেছে পাঞ্জাব। এই ম্যাচে ১৭ বলে ৪৮ রানের ঝড় তুলে কলকাতার সংগ্রহ দুই শ পার করেন আন্দ্রে রাসেল। ব্যক্তিগত ৩ রান থাকতে তিনি ‘জীবন’ পান অশ্বিনের নেতৃত্বগুণে! মোহাম্মদ শামির নিখুঁত ইয়র্কারে বোল্ড হয়েছিলেন রাসেল। কিন্তু আম্পায়ার জানান, ডেলিভারিটি ‘নো বল’। কারণ ৩০ গজ বৃত্তের মধ্যে চার ফিল্ডার (বোলার-উইকেটকিপারসহ ছয়জন) রাখার নিয়ম থাকলেও তখন তিনজন ফিল্ডার রেখেছিলেন পাঞ্জাব অধিনায়ক অশ্বিন।

জীবন পাওয়ার পর রাসেল পরের ১১ বলে ৫ ছক্কা আর ৩ চারে পাঞ্জাবের ওপর রীতিমতো ঝড় বইয়ে দেন। আর ওই নো বলের পর বাকি ১৯ বলে ৫৬ রান তুলেছে কলকাতা, যেখানে রাসেলের একার অবদানই ৪৫। পরে কলকাতার ২১৮ রান তাড়া করতে নেমে পাঞ্জাব হেরেছে ২৮ রানে। অর্থাৎ অশ্বিনের জন্য শামির ওই ডেলিভারিটি নো বল না হলে ম্যাচের ফল অন্য রকমও হতে পারত। প্রথমে ‘মানকাড’ আর কাল ওই নো বল নিয়ে ভীষণ চাপের মধ্যে থাকা অশ্বিন কিন্তু এবার নিজের ভুল স্বীকার করতে দ্বিধা করেননি।

হারের পর পাঞ্জাব অধিনায়ক বলেন, ‘ছোট ছোট ব্যাপারগুলো আমরা খেয়াল করিনি, আর এতে চড়া মূল্য দিতে হয়েছে। আমার খেয়াল করা উচিত ছিল। দোষটা নিজের কাঁধে তুলে নিচ্ছি। ভেবেছিলাম ফিল্ডাররা নিজেরাই জায়গা পাল্টে নেবে। কিন্তু তাঁর তো অভিষেক হলো।’ এই ম্যাচ দিয়ে আইপিএলে অভিষেক হয়েছে ভারতের বরুণ চক্রবর্তী ও দক্ষিণ আফ্রিকার হারদস ভিলিয়োয়েনের। অশ্বিন ঠিক কাকে ইঙ্গিত করেছেন সেটি পরিষ্কার করে বলেননি।

কলকাতার ইনিংসে ১৭তম ওভারের সেই মুহূর্তে বরুণ ও ভিলিয়োয়েনের মধ্যে কেউ ৩০ গজের বাইরে ছিলেন। অশ্বিন তা খেয়াল না করায় নো বলের খেসারত গুনতে হয় শামিকে। স্বাভাবিকভাবেই রাসেল বৃত্তের বাইরে থাকা সেই ফিল্ডারকে ধন্যবাদ দিয়েছেন, ‘বৃত্তের বাইরে থাকা খেলোয়াড়টিকে ধন্যবাদ। সম্ভবত নতুন, নামটা ভুলে গেছি। তোমাকে ধন্যবাদ। বোল্ড হওয়ার পর ডাগ আউটে তাকিয়ে দেখি নো বলের ইশারা করছে সবাই। তখন আমার মনের অবস্থা হলো, ঈশ্বর এটা যেন নো বল হয়! আমি এরপর সুযোগ হাতছাড়া করিনি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর