সৌদিকে পরমাণু প্রযুক্তি দিতে যুক্তরাষ্ট্রের গোপন চুক্তি

সৌদি আরবকে পরমাণু প্রযুক্তি এবং সহায়তা দিতে গোপনে চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন শক্তি বিষয়ক মন্ত্রী রিক পেরি এ বিষয়ে একটি চুক্তিতে অনুমোদন দিয়েছেন। বুধবার রয়টার্সের এক অনুসন্ধানী প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সৌদিকে গোপনে পরমাণু প্রযুক্তি দেয়ার বিষয়ে বেশ কিছু মার্কিন কোম্পানিকে অনুমোদন দেয়া হয়েছে। এ বিষয়ে ট্রাম্প প্রশাসন রিয়াদের সঙ্গে ছয়টি গোপন চুক্তি করেছে। এসব চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র পরমাণু কর্মসূচিতে সৌদি আরবকে কৌশলগত সহায়তাও দিতে পারবে।

মার্কিন জ্বালানি মন্ত্রণালয়ের বেশ কিছু তথ্য যাচাই করেছে বার্তা সংস্থা রয়টার্স। এসব তথ্যের বরাত দিয়ে বুধবার সংস্থাটি জানিয়েছে, যেসব প্রতিষ্ঠান সৌদি আরবকে প্রযুক্তি সরবরাহ করবে তারা মার্কিন সরকারকে বিষয়টি গোপন রাখার অনুরোধ করেছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় পরমাণু নিরাপত্তা প্রশাসন তাদের দলিলে লিখেছে, সৌদি আরবকে পরমাণু প্রযুক্তি সরবরাহ করার বিষয়ে যত কোম্পানি অনুমতি পেয়েছে তাদের প্রত্যেকেই বিষয়টি গোপন রাখার অনুরোধ করেছে।

নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা রয়টার্সকে একটি সূত্র জানিয়েছে, এই অনুমোদনের ফলে কোম্পানিগুলো প্রাথমিক কাজ করবে তবে কোনো রকমের যন্ত্রপাতি পরমাণু স্থাপনায় পাঠাতে পারবে না।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর