তিন বছরে জয়পুরহাটে ৫০ হাজার আউটসোসিং করা মানুষ তৈরির পরিকল্পনা

আগামী তিন বছরে জয়পুরহাট জেলায় ৫০ হাজার আউটসোসিং করা মানুষ তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এটি অনেকের কাছ দুঃস্বপ্ন মনে হলেও তা বাস্তবায়ন করা হবে। বৃহস্পতিবার (৩০ মার্চ) দুপুরে জয়পুরহাট শিল্পকলা একাডেমীতে বেকারমুক্ত স্মার্ট জয়পুরহাট গড়ার লক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের হুইপ ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি তার পরিকল্পনার এমন কথা ব্যক্ত করেন।

তিনি বলেন, অনেক নিরক্ষর মানুষ ছিলেন তারা কি মুক্তিযুদ্ধে অংশ নেননি, তারা কি এই দেশটাকে স্বাধীন করেননি, এই দেশটা কি পৃথিবীর বুকে ৩৫ তম অর্থনীতির দেশ হিসেবে মাথা উঁচু করে দাঁড়ায়নি, তাহলে আমাদের দেশটা আগামী ২০৩৭ সালের মধ্যে ২০তম বিশে^র অর্থনীতির দেশ হিসেবে মাথা উঁচু করে দাঁড়াবে না!

হুইপ স্বপন বলেন, ১৯৭২ সালে আমাদের মাথাপিছু আয় ছিল মাত্র ৯৮ মার্কিন ডলার। ২০০৮ সালেও আমাদের মাথা পিছু আয় ছিল মাত্র ৫৩৭ মার্কিন ডলার। আজকে ২০২৩ সালে মাথা পিছু আয় ২৮৫০ মার্কিন ডলার। একসময় দিনমুজুরের সারাদিনের আয় ছিল মাত্র এক সের চাল আর দুটি টাকা আর একবেলা পান্তা ভাত। আজকে জয়পুরহাটের কোথাও সাতশ টাকার নিচে কোন দিনমুজুর পাওয়া যায়!

তিনি আরও বলেন, আমাদের সোনার ছেলেরা আপনারা যারা আছেন, এখন আউটসোসিংয়ে এক্সপার্ট রয়েছেন। আমারা আপনাদের কাছে সহযোগিতা প্রত্যাশা করছি। আপনি আয় করছেন, আবার আপনার ভাই-বোন বা ইউনিয়নের একটি মানুষ যদি এই কাজ শিখতে পারেন তাহলে আপনার আয় কি কেড়ে নেবেন। আপনার আয় কমে যাবে না। সুতরাং আপনি আমি সবাই মিলে যদি মহৎ উদ্দ্যেশ্যে যাত্রা শুরু করবো এবং মানুষদের কাজ শেখাবো।

হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপনের সাথে জয়পুরহাট জেলায় আউটসোসিং কাজের মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনকারী ব্যক্তিদের মতবিনিময়ের এই সভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মহিউদ্দিন জাহাঙ্গীর। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনোয়ার পারভেজ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবুল কালাম আজাদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন, আক্কেলপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম আকন্দ, পাঁচবিবি উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুল শহিদ মুন্না, পাঁচবিবি পৌরসভার মেয়র হাবিবুর রহমান, জেলার পাঁচ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আরাফাত রহমান, বরমান হোসেন, তহমিনা আক্তার, নুসরাত জাহান বন্যা, জান্নাত আরা তিথী প্রমুখ।

এ পর্যন্ত জেলায় সরকারিভাবে দুই ধাপে এক হাজার জনকে আউটসোসিংয়ের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এছাড়া বেসরকারিভাবে অনেকেই আউটসোসিং প্রশিক্ষণ নিয়েছেন বলে জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা গেছে।

বার্তা বাজার/জে আই

 

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর