কুমারখালীতে ইনস্টিটিউশনাল প্র্যাকটিস নামক বৈকালিক স্বাস্থ্যসেবার শুভ উদ্বোধন করা হয়েছে

কুষ্টিয়া কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকদের ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’ উদ্বোধন করা হয়েছে । এখন থেকে অফিস সময়ের পর সরকারি হাসপাতালেই ‘প্রাইভেট চেম্বার’ করার বা ব্যক্তিগত রোগী দেখার সুযোগ পাবেন চিকিৎসকরা।

জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি হাসপাতালে ইনস্টিটিউশনাল প্র্যাকটিস নামক বৈকালিক স্বাস্থ্যসেবা শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে । স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক বৃহস্পতিবার বেলা তিনটায় মন্ত্রণালয়ের সভাকক্ষে উপস্থিত থেকে ভার্চুয়ালি এই কার্যক্রমের উদ্বোধন করবেন।

এই সময় কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উদ্ধোধন অনুষ্ঠানে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আকুল উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া সিভিল সার্জন আঃ এইচ এম আনোয়ারুল ইসলাম , ডাঃ সুমন আফরীন , ডাঃ মোঃ মইন উদ্দিন সহ আরো অনেকেই এই সময় উপস্থিত ছিলেন।

অধ্যাপক পর্যায়ে ফি নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা; তাঁর সঙ্গে সহযোগী পাবেন ৫০ টাকা করে। সহযোগী অধ্যাপক বা সিনিয়র কনসালট্যান্ট পাবেন ৩০০ টাকা, সহকারী অধ্যাপক বা জুনিয়র কনসালট্যান্ট বা সমপর্যায়ের চিকিৎসকেরা পাবেন ২০০ টাকা করে; সহযোগী পাবেন ৫০ টাকা করে। বৈকালিক স্বাস্থ্যসেবায় ছোট অস্ত্রোপচারের জন্য ৮০০ টাকা, সিজারের ক্ষেত্র ১ হাজার ৫০০ টাকা ফি ধরা হয়েছে। পাশাপাশি হাসপাতালে রোগীদের সার্জারি, ডায়াগনস্টিক/ক্লিনিক্যাল/ প্যারা-ক্লিনিক্যাল টেস্টসহ বিভিন্ন রকম পরীক্ষার জন্যও বৈকালিক ফি নির্ধারণ করে দেওয়া হবে। একজন চিকিৎসককে সপ্তাহে দুই দিন তিন ঘণ্টা করে সেবা দিতে হবে।

প্রতিদিন দুপুর ২ টা ৩০ মিনিট থেকে ৫ টা পর্যন্ত। শুক্রবার এবং সরকারি ছুটি ব্যতীত এই সেবা পাবেন চিকিৎসা সেবা নিতে আসা রোগীরা।

১০টি জেলা ও ২০ উপজেলায় এই কার্যক্রম শুরুর কথা থাকলেও প্রাথমিকভাবে ১২ জেলা ও ২০ উপজেলা নির্বাচিত করা হয়েছে। কোনো পূর্বপ্রস্তুতি ছাড়া মৌখিক নির্দেশ ও আশ্বাসের ভিত্তিতে এই কার্যক্রম শুরু হয়েছে বলে সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে।

বার্তা বাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর