নির্বাচনে জেতার গ্যারান্টি দেওয়া তত্ত্বাবধায়ক সরকার চায় বিএনপি

নির্বাচনে জেতার গ্যারান্টি দেবে এ রকম তত্ত্বাবধায়ক সরকার বিএনপি চায় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (২৯ মার্চ) সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

বিএনপি প্রতিদিনই বলছে তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা নির্বাচনে অংশগ্রহণ করবে না। তো বড় একটি দল ছাড়া নির্বাচন আসলে অংশগ্রহণমূলক হবে কিনা- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘বাংলাদেশের সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। বিশ্বের অন্যান্য গণতান্ত্রিক দেশের মতো নির্বাচন হবে। তারা (বিএনপি) তত্ত্বাবধায়ক সরকার খুঁজে পাবে অনলি ইন পাকিস্তান। দ্যাট ইজ নট এ গুড এক্সাম্পল ফর ডেমোক্রেসি।’

তিনি বলেন, ‘তত্ত্বাবধায়ক সরকারের বিষয়টিকে পার্টিযান করে ফেলেছে বিএনপি। সেটা ২০০১ সালের নির্বাচনে। সেই নির্বাচনে তত্ত্বাবধায়ক সরকারকে যে অবস্থায় নিয়ে যাওয়া হয়েছে, বঙ্গভবনে শপথ নিতে না নিতেই কি হলো, ১৩ জন সচিব বাদ!’

‘তারা বায়াস্ট পার্টিযান তত্ত্বাবধায়ক সরকার চায়’ বলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

আমরা অনেকের চেয়ে ভালো আছি দাবি করে তিনি বলেন, দ্রব্যের দাম বাড়লেও আমরা অনেকের চেয়ে ভালো আছি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর সারা বিশ্বে দ্রব্যমূল্য লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

অন্য দেশে এক রাতের ব্যবধানে দেড়শ টাকার মুরগি আড়াইশ’ টাকা হয় কিনা- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ রকম হয়, ইংল্যান্ডেও হয়েছে। এ অনিয়মগুলোর মধ্যে নিয়মও হচ্ছে। অভিযান তো চালাতে হবে। রমজান এলে এ সময়টাতে অসাধু ব্যবসায়ীরা কারসাজি করে। এসব বিষয় আমাদের দেশে নতুন নয়। আগেও হয়েছে এখনো হচ্ছে। তবে সরকার চুপ করে বসে আছে তা তো নয়। সরকার তার দায়িত্ব পালন করছে। অ্যাকশন কিন্তু নিচ্ছে।

সিন্ডিকেটের বিরুদ্ধে এতো উদ্যোগের পরও রেজাল্ট হচ্ছে না কেন- জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, রেজাল্ট না পেলে বাংলাদেশ অনেকের তুলনায় ভালো আছে, এমন বলা যেতো না। আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী, রাশিয়ার প্রেসিডেন্ট, চীনের প্রেসিডেন্ট, জো বাইডেনের স্টেটমেন্টে বাংলাদেশ এবং সরকার নিয়ে। এমনি তারা আশা করে সুষ্ঠু নির্বাচন হোক। সঙ্গে সঙ্গে এটাও বলেছে, বাংলাদেশ যেভাবে এগোচ্ছে খুব দ্রুতই রিজনাল লিডার হিসেবে বাংলাদেশ আবির্ভূত হবে। বাংলাদেশে এ প্রশংসাগুলো কি শূন্য থেকে হচ্ছে?

তিনি আরো বলেন, বাংলাদেশে প্রোগ্রেস থেমে থাকলে বিশ্বের বড় বড় দেশের নেতারা বাংলাদেশে প্রশংসা করে কেন? এগুলো কি অমূলক? হাওয়া থেকে করে তারা? আমি একটা কথাই বলব আমরা অনেকের চেয়ে ভালো আছি। এখানেও জিনিসপত্রের দাম বেড়েছে সেটা আমি অস্বীকার করছি না, সেটা স্বীকার করেই আমি বলছি আমরা অনেক ভালো আছি।

বার্তা বাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর