স্মার্টকার্ড বিতরণ ছাড়াই বায়োমেট্রিক গ্রহণ কর্মসূচি ইসির

ইভিএম-এর মাধ্যমে ভোটগ্রহণ সহজ করার লক্ষ্যে ২০১৭-১৮ সালে নিবন্ধিত নাগরিকরা যারা স্মার্টকার্ড পায়নি, তাদের স্মার্টকার্ড না দিয়ে বায়োমেট্রিক কর্মসূচির পাইলটিং কার্যক্রমের পরিকল্পনা হাতে নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশনস) মো. ইউনুচ আলী স্বাক্ষরিত এক নির্দেশনা পাঠিয়েছেন সংশ্লিষ্টদের।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, দেশব্যাপী স্মার্টকার্ড মুদ্রণ ও বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। ইতোমধ্যে দেশের বিভিন্ন উপজেলা/ থানা পর্যায়ে ২০০৭ সাল থেকে ২০১৭ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত নিবন্ধিত নাগরিকদের স্মার্টকার্ড বিতরণ করা হয়েছে। এখন পর্যন্ত যে সব উপজেলা/ থানায় স্মার্টকার্ড বিতরণ করা হয়েছে, সেখানে ২০১৭ সালের ১ জানুয়ারি পর্যন্ত নিবন্ধিত নাগরিকদের স্মার্টকার্ড বিতরণের সময় দশ আঙ্গুলের ছাপ ও আইরিশ গ্রহণ করা হয়েছে। অন্যদিকে, ২০১৯ সালের ভোটার তালিকা হালনাগাদের সময় একবারেই নাগরিকদের দশ আঙ্গুলের ছাপ ও আইরিশ গ্রহণ করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, মাঝখানে ২০১৭ সালের ২ জানুয়ারি থেকে ২০১৯ সালের হালনাগাদের পূর্ব পর্যন্ত সময়ে নিবন্ধিত নাগরিকদের স্মার্টকার্ড মুদ্রণ ও বিতরণ না হওয়ায় তাদের দশ আঙ্গুলের ছাপ ও আইরিশ গ্রহণ করা হয়নি। বর্তমানে ইভিএম-এর মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠান সহজ করার লক্ষ্যে উক্ত সময়ে নিবন্ধিত নাগরিকদের স্মার্টকার্ড বিতরণ ছাড়াই দশ আঙ্গুলের ছাপ ও আইরিশ গ্রহণ করা প্রয়োজন। এলক্ষ্যে প্রত্যেক অঞ্চলে সিটি কর্পোরেশন/শহর এলাকার ১টি ওয়ার্ডে এবং পল্লী এলাকার ক্ষেত্রে ১টি ইউনিয়নসহ মোট ১টি এলাকায় পাইলটিং করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বার্তাবাজার/হা.ই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর