টানা তৃতীয়বারের মতো শ্রেষ্ঠ কলেজ শিক্ষকের পুরস্কার পেলেন ড. মুসাফির নজরুল

টানা তৃতীয়বারের মতো মাগুরা জেলা ও শ্রীপুর উপজেলার শ্রেষ্ঠ কলেজ শিক্ষকের পুরস্কার পেলেন ড. মুসাফির নজরুল (নজরুল ইসলাম) গতকাল শনিবার দুপুরে শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে নির্বাহী অফিসার কমলেশ মজুমদার তাঁর হাতে ২০২২ সালের ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন। এ সময় সহকারী কমিশনার (ভূমি) শ্যামানন্দ কুণ্ডু, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এবিএম নকিবুল হাসানসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন।

মুসাফির নজরুল মাগুরার শ্রীপুর উপজেলার জি. কে. আইডিয়াল ডিগ্রি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত। তিনি ২০১০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধীনে ‘বিভাগোত্তার বাংলা কথাসাহিত্যে প্রতিফলিত সামাজিক-অর্থনৈতিক বাস্তবতা’- শীর্ষক অভিসন্দর্ভের জন্য এম.ফিল ও ২০২১ সালে ‘মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাসে প্রতিফলিত আর্থ-সামাজিক ও রাজনৈতিক বাস্তবতার স্বরূপ’- শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেন। তিনি বিভিন্ন সময়ে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেছেন। বাংলা একাডেমির সদস্য মুসাফির নজরুল কলেজ শিক্ষকতার পাশাপাশি তিনি সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত।

তিনি সর্বশেষ ‘দৈনিক আলোকিত বাংলাদেশ’-এর মাগুরা জেলা প্রতিনিধি হিসেবে কর্মরত।সেইসঙ্গে শ্রীপুর প্রেসক্লাবের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। নব্বই দশকের মধ্যভাগ থেকে দেশের বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক, মাসিক পত্রিকা ও লিটল ম্যাগে দুই শতাধিক অনুবাদ, গবেষণা প্রবন্ধ, কবিতা ও ফিচার ছাপা হয়েছে। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ : ‘শেষ দেখাবেলা’ (১৯৯৮), ‘বিশ্বাসের বেসাতি’ (১৯৯৯), ‘নব্বই দশকের প্রেমের পদাবলী’ (১৯৯৯)। ‘সুকান্ত সমগ্র’ (সম্পাদনা-২০০৫), ‘বিভাগোত্তর বাংলা কথাসাহিত্যে প্রতিফলিত সামাজিক-অর্থনৈতিক বাস্তবতা’ (২০০৯), ‘মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাসে প্রতিফলিত আর্থ-সামজিক ও রাজনৈতিক বাস্তবতার স্বরূপ’ (২০২১), মুক্তিযুদ্ধে শ্রীপুর(সম্পাদনা-২০১৭), মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘শ্রেষ্ঠ উপন্যাস’ (ভূমিকা ও সংকলন) ২০১৯, মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘জননী’ (ভূমিকা) ২০১৯, ‘পদ্মানদীর মাঝি’ (ভূমিকা) ২০১৯, ‘পুতুলনাচের ইতিকথা’ (ভূমিকা), ২০১৯, অহিংসা (ভূমিকা), ২০১৯, হলুদ নদী সবুজ বন, ((ভূমিকা) ২০১৯, প্রভৃতি।

সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন মুসাফির নজরুল এর আগেও অনুবাদ সাহিত্যে নবগঙ্গা সাহিত্যগোষ্ঠী সম্মাননা পদক (২০০৮), সাংবাদিকতায় ঢাকাস্থ আটই ফাল্গুন স্মৃতি সংসদ সম্মননা পদক (২০০৯), লাভ করেন। তিনি৷ ২০১৮, ২০১৯ ও ২০২২ সালে যথাক্রমে মাগুরা জেলা ও শ্রীপুর উপজেলার শ্রেষ্ঠ কলেজ শিক্ষক নির্বাচিত হন ।

বার্তা বাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর