এলিটার অভিষেকের ম্যাচে কাজির গোলে জিতল বাংলাদেশ

প্রায় দুই বছর ধরে বাংলাদেশের হয়ে খেলার আশা নাইজেরিয়ান বংশোদ্ভুত ফুটবলার এলিটা কিংসলের। দীর্ঘদিনের অপেক্ষা শেষে শনিবার (২৫ মার্চ) লাল সবুজদের হয়ে অভিষেক হলো তার। কিংসলের অভিষেকের ম্যাচে তারিক কাজির গোলে জিতল বাংলাদেশ। সিলেট জেলা স্টেডিয়ামে সিশেলসের বিপক্ষে জামাল ভূঁইয়াদের জয় ১-০ গোলে।

সিলেটে দুদল শুরু থেকে ম্যাচ জমিয়ে তোলে। ৩ মিনিটে আক্রমণে যাওয়া বাংলাদেশ গোলের সুযোগ তৈরি করেছিল ডান প্রান্ত থেকে। সাদ উদ্দিনের নেয়া আড়াআড়ি শটে বল দ্রুত সীমানার বাইরে পাঠিয়ে দলকে বিপদমুক্ত করে সিশেলসের এক ডিফেন্ডার। পরবর্তী কয়েক মিনিটে বেশ কয়েকটি আক্রমণ সাজিয়েও গোল পায়নি জামাল ভূঁইয়া বাহিনী।

সিশেলস সবচেয়ে জোরাল আক্রমণটি করে ২০ মিনিটের সময়। হুট করে বাংলাদেশের রক্ষণভাগে উঠে দলটির এক ডিফেন্ডার দুর্দান্ত শট নেন। কিন্তু তার শটটি একটুর জন্য যায় পোস্টের বাইরে দিয়ে। আনিসুর রহমান জিকো সেই দৃশ্য চেয়ে চেয়ে দেখেন। সুযোগ নষ্ট না হলে ১-০ গোলে এগিয়ে যেতে পারত সফরকারী দল।

৩৫ মিনিটে মাঝমাঠ থেকে উড়ে আসা বল পান রাকিব হোসেন। তিনি ছোট পাসে বল দেন সাদ উদ্দিনকে। সাদ উদ্দিন বল পেয়েই উড়িয়ে শট দেন সিশেলসের জাল বরাবার। কিন্তু সেটি চলে যায় অনেক উপর দিয়ে। তাতে আশাহত হতে হয় হাভিয়ের ক্যাবরেরাকে। পরের মিনিটে গোলপোস্টের সামন্য বাইরে ফ্রি-কিক পায় সিশেলস। ভালো শটও নিয়েছিল তারা, কিন্তু জিকো সহজেই বল তালুববন্দী করেন।

৩৮ মিনিটে ডি-বক্সের কিছুটা দূরে বাংলাদেশকে ফাউল করে সিশেলস। সেই ফ্রি-কিক শট নেন বাংলাদেশ দলপতি জামাল ভূঁইয়া। তার শট সরাসরি চলে যায় গোলরক্ষকের হাতে। ৪২ মিনিটে আবার ফ্রি-কিক পায় লাল সবুজের প্রতিনিধিরা। সেই শটও নেন জামাল। তার শট হেডে ফিরিয়ে দেন সিশেলসের এক ডিফেন্ডার। ফিরতি শটে হেড দিয়ে বল জালে জড়ান তারিক কাজি, বাংলাদেশ এগিয়ে যায় ১-০ গোলে।

দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে বাংলাদেশ মাঠে নামায় নাইজেরিয়ান বংশোদ্ভুত ফুটবলার এলিটা কিংসলেকে। লাল সবুজদের হয়ে খেলার আশায় ২০২১ সালে নাইজেরিয়ার নাগরিকত্ব ছেড়েছিলেন তিনি। ৬০ মিনিটে গোল করার সর্বৎকৃষ্ট সুযোগ পেয়েছিলেন তিনি। কিন্তু গোলরক্ষকে একা পেয়েও বল তার উপর দিয়ে মারেন ৩৩ বছর বয়সী এ ফুটবলার।

এরপর দুদল অনেকগুলো সুযোগ নষ্ট করে। এরমধ্যে বাংলাদেশ শেষ দিকে আরেকটি গোল পেয়েই যেতে পারত। কিন্তু কিংসলের বুলেট গতির শট ঝাঁপিয়ে পড়ে ফিরিয়ে দেন সিশেলস গোলরক্ষক। একটু পর সোহেল রানাও বুলেট গতির শটে গোলবঞ্চিত হন।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর