মুরগির বাজারে স্বস্তি ফিরছে

দেশে কয়েক সপ্তাহ ধরে মুরগির বাজারে অস্থিরতা চলছে। মাত্রাতিরিক্ত দামে নাভিশ্বাস উঠেছে সীমিত আয়ের মানুষের। তবে রমজানের প্রথম দিনে ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি ২০-৩০ টাকা পর্যন্ত কমেছে। ব্যবসায়ীরা বলছেন, দাম আরও কমবে। তবে সেজন্য দু-একদিন সময় লাগবে। ফলে ভোক্তাদের মধ্যে কিছুটা হলেও স্বস্তি ফিরছে।

শুক্রবার (২৪ মার্চ) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৬০ টাকায়। যা বৃহস্পতিবারও ছিল ২৭০ থেকে ২৮০ টাকা। পোলট্রি খাতের শীর্ষ চার প্রতিষ্ঠান খামার পর্যায়ে ব্রয়লার মুরগির দাম ১৯০-১৯৫ টাকা কেজি নির্ধারণের পরেই বাজারে এমন নিম্নমুখী প্রবণতা দেখা গেল।

আগারগাঁও তালতলা বাজারের ব্রয়লার মুরগি ব্যবসায়ী শাহাদাত হোসেন বলেন, এখন আমরা যেসব মুরগি বিক্রি করছি, সেগুলো আগের দামে কেনা। তারপরও পাইকারি বাজার কিছুটা কমায় কেজিপ্রতি ১০ টাকা কমিয়ে বিক্রি করছি। শুক্রবার সকালে যারা কাপ্তান বাজার থেকে মুরগি এনেছেন, তারা কেজিতে ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত কমে বিক্রি করতে পারছেন।

এদিন খিলগাঁও রেলগেটে ব্রয়লার মুরগির পাশাপাশি সোনালি মুরগির দামও কিছুটা কমে বিক্রি হতে দেখা গেছে। সোনালি মুরগি বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৩৬০ টাকা কেজিতে। যা দুইদিন আগেও ছিল ৪০০ টাকা ছুঁই ছুঁই।

ব্রয়লার মুরগি বিক্রেতা সালাম জানান, ফার্ম থেকে ১৯০-১৯৫ টাকায় মুরগি বিক্রি হলে খুচরায় ২৩০-২৪০ টাকায় কিনতে হবে ভোক্তাদের। পরিবহন, ঘাটতিসহ অন্যান্য খরচ মিলিয়ে বাজারে ৩০ থেকে ৪০ টাকা পর্যন্ত দামের পার্থক্য থাকে।

এর আগে, অযৌক্তিক দামে বাজারে ব্রয়লার মুরগি বিক্রি করায় বৃহস্পতিবার (২৩ মার্চ) কাজী ফার্মসহ চারটি প্রতিষ্ঠানকে তলব করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এরপর প্রতিষ্ঠানগুলো ১৯০ থেকে ১৯৫ টাকা ধরে মুরগি বিক্রির প্রতিশ্রুতি দেয়।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর