র‍্যাঙ্কিংয়ে মুশফিকের উন্নতি, অবনতি তামিমের

কিছুদিন ধরেই তাকে নিয়ে বেশ আলোচনা-সমালোচনা হচ্ছিল। রানের দেখা না পাওয়ায় মুশফিকুর রহিমকে জাতীয় দল থেকে বাদ দেওয়ার কথাও ভাবা হচ্ছিল। তবে ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে নেটিজেনদের ব্যাট হাতে মোক্ষম জবাব দিয়েছেন ৩৫ বছর বয়সী এই উইকেটকিপার ব্যাটার।

সিলেটে আইরিশদের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে ২৬ বলে ৪৪ রানের ঝোড়ো ইনিংস খেলেছিলেন মুশফিক। এরপর দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৬০ বলে সেঞ্চুরি তুলে বাংলাদেশের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েন এই টাইগার ক্রিকেটার। এমন অতিমানবীয় ইনিংস খেলার পর আইসিসি থেকেও সুখবর পেলেন মিষ্টার ডিপেন্ডেবল।

বুধবার (২২ মার্চ) ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির হালনাগাদকৃত সর্বশেষ ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ৪ ধাপ এগিয়েছেন মুশফিকুর রহিম। রেকর্ড সেঞ্চুরির পর অভিজ্ঞ এই উইকেটকিপার ব্যাটার ১৮তম স্থানে ওঠে এসেছেন। যার মাধ্যমে তিনি বর্তমানে বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সবচেয়ে সেরা অবস্থানে রয়েছেন।

এদিকে ইংল্যান্ডের পর আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজেও ব্যর্থতার বৃত্তে আটকে রয়েছেন তামিম ইকবাল। আইরিশদের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচে মাত্র ২৬ রান করেছেন টাইগার ওয়ানডে ক্যাপ্টেন। এমন পারফরম্যান্সের পর ব্যাটারদের ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ পিছিয়েছেন তিনি। বর্তমানে রয়েছেন ২২তম স্থানে রয়েছেন ড্যাশিং এই ওপেনার।

এদিকে, আইরিশদের বিপক্ষে ব্যাট হাতে লিটন দাস, নাজমুল শান্ত আর সাকিব আল হাসান দারুণ ব্যাটিং করলেও র‌্যাঙ্কিংয়ে তাদের কোনো পরিবর্তন হয়নি। এছাড়া অভিষেক সিরিজের দুই ম্যাচে ৯২ ও ৪৯ রানের ইনিংস খেলা তাওহিদ হৃদয় সেরা একশতে প্রবেশ করতে পারেননি।

বোলারদের র‍্যাঙ্কিংয়েও বাংলাদেশের তেমন কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই বাংলাদেশের পক্ষে সেরা অবস্থানে রয়েছেন সাকিব। শীর্ষ দশের মধ্যে ৬ নম্বর অবস্থানে রয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এছাড়া চোটের কারণে আয়ারল্যান্ডের বিপক্ষে এখনও মাঠে না নামা মেহেদি হাসান মিরাজ রয়েছেন ১৬ নম্বরে।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর