লালপুর উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে

‘মুজিববর্ষ’ উপলক্ষ্যে আগামী ২২ মার্চ নাটোরের লালপুর উপজেলায় ১৫৫টি পরিবারের নিকট দুই শতাংশ জমির দলিলসহ বাড়ির চাবি হস্তান্তরের মধ্য দিয়ে লালপুর উপজেলা ক শ্রেণীর ভূমিহীন ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে। আগামী ২২ মার্চ আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগী পরিবারের নিকট জমি, গৃহ হস্তান্তরে মাধ্যমে লালপুর উপজেলাকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ভূমিহীনমুক্ত উপজেলা ঘোষণা করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২০ মার্চ) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে লালপুর উপজেলা পরিষদ অডিটরিয়ামে ভূমিহীনমুক্ত উপজেলা ঘোষণার কার্যক্রম ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে উদ্বোধন বিষয়ক প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানান উপজেলা নির্বাহী অফিসার শামীমা সুলতানা।

ইউএনও আরো জানান, আগামী ২২ মার্চ আশ্রয়ন প্রকল্পের উপকারভোগী পরিবারের নিকট জমি, গৃহহস্তান্তরে মাধ্যমে লালপুর উপজেলাকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ভূমিহীনমুক্ত উপজেলা ঘোষণা করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত ভূমিহীন ও গৃহহীনমুক্ত দেশ গঠনে উপজেলা প্রশাসন বদ্ধপরিকর। এজন্য উপজেলা প্রশাসন খাস জমি উদ্ধার এবং বিশেষজ্ঞ ব্যক্তিদের পরামর্শে সরকারের নীতিমালা অনুযায়ী দুই শতাংশ জমির উপরে দুই লাখ ৮০ হাজার টাকা ব্যয়ে মজবুত টেকসই করে প্রতিটি গৃহনির্মাণ করা হয়েছে। প্রতিটি ঘরে বিদ্যুৎ সংযোগ, পানিরর সুব্যবস্থা ও চলাচলের রাস্তাসহ সর্বশেষ চারটি পর্যায়ে লালপুর উপজেলায় মোট ৬২৯টি ক শ্রেণীর ভূমিহীন পরিবারকে পুনর্বাসিত করা হলো। আগামী ২২ মার্চ নাটোর জেলার তিন উপজেলা (লালপুর, বড়াইগ্রাম এবং গুরুদাসপুর উপজেলার) ১২৭৯টি পুনর্বাসিত পরিবারের নিকট জমির দলিলসহ বাড়ির চাবি হস্তান্তর করা হবে।

প্রেস ব্রিফিংয়ে ইউএনও আরও জানান, পুনর্বাসিত পরিবারের সদস্যদের মধ্যে যোগ্যতা অনুযায়ী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে প্রশিক্ষণসহ কর্মসহায়ক উপকরণ প্রদান করা হচ্ছে। এসব পরিবারের শিশুদের জন্যে পড়াশুনা ও বিনোদনের ব্যবস্থাও গ্রহণ করা হচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন লালপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসাহাক আলী, ভাইস চেয়ারম্যান মনোয়ার হোসেন মনি, সহকারী কমিশনার (ভূমি) দেবাশীষ বসাক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহাফুজুর রহমান উপজেলা প্রৌকশলী সহ সাংবাদিকবৃন্দ।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর