কর্তৃত্ববাদী সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় : জিএম কাদের

কোনো কর্তৃত্ববাদী সরকারের অধীনেই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের। তিনি বলেছেন, নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট ও প্রশাসনকে সরকার দলীয় স্বার্থে ব্যবহার করছে। এমন অবস্থায় কখনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

সোমবার (২০ মার্চ) রাজধানীর কাকরাইলে পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের জন্মদিন উপলক্ষ্যে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি।

দলীয় সরকারের অধীনে স্বাভাবিকভাবে সুষ্ঠু নির্বাচন সম্ভব উল্লেখ করে জাপা চেয়ারম্যান বলেন, কিন্তু বর্তমান সরকার সবক্ষেত্রে দলীয়করণ করে কর্তৃত্ববাদী সরকার হিসেবে আবির্ভূত হয়েছে।

নির্বাচনে অংশ নেওয়া বা না নেওয়ার বিষয়ে কথা বলার সময় এখনো আসেনি জানিয়ে তিনি বলেন, সরকার নির্বাচনের ব্যবস্থা এমনই রাখবে নাকি কিছু পরিবর্তন করবে তা আমরা এখনো জানি না। সার্বিক অবস্থা বিবেচনা করে নির্বাচনের আগে আমরা সিদ্ধান্ত নেব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, নির্বাচনকেন্দ্রিক সংকট শুরু হয়ে গেছে। দুটি দল নিজের অবস্থানে অটল আছে। এমন অবস্থা থেকে তাদের বেরিয়ে আসার কোনো উপায় নেই। দল দুটি মনে করছে তারা ছাড় দিলে ধ্বংস হয়ে যাবে। তারা ভাবছে ছাড় দিলে নির্বাচনে তারা টিকবে না ও তাদের রাজনীতি টিকবে না। তাই দুটি দল জীবন দিয়ে লড়াই করবে। সহিংসতা ও রাজনৈতিক অস্থিরতার দিকে দেশ ধাবিত হচ্ছে।

রাজনৈতিক সংকট থেকে উত্তোরণের জন্য জাপার সুপারিশমালা আছে বলে জিএম কাদের বলেন, আমরা তা সময়মতো জানাব। সুপারিশমালা যদি গ্রহণ করার মতো পরিবেশ সৃষ্টি হয়, তবেই সুপারিশমালা দেবো।

আগামী সংসদ নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার জন্য জাপার প্রচেষ্টা অব্যাহত আছে জানিয়ে তিনি বলেন, অনেক শক্তিশালী ও গ্রহণযোগ্য ব্যক্তিরা প্রতিদিন পার্টিতে যোগ দিচ্ছেন।

গোঁজামিল দিয়ে দেশ চালানো হচ্ছে দাবি করে তিনি আরও বলেন, অগ্রগতির কথা বলে দেশকে পিছিয়ে দেওয়া হচ্ছে। অর্থের অভাবে দেশের স্বাভাবিক আমদানি বন্ধ হয়ে গেছে। প্রবাসীদের আয় ও রপ্তানি থেকে যে আয় হয় তার চেয়ে দেশের ব্যয় অনেক বেশি। দেশের রিজার্ভ আশঙ্কাজনকভাবে কমে গেছে। এ কারণেই আমরা আমদানি করতে পারছি না, আমদানি অর্ধেক হয়ে গেছে। নিত্যপ্রয়োজনীয় অনেক পণ্য বাজারে পাওয়া যাচ্ছে না, দাম বেড়ে গেছে। ওষুধ ও চিকিৎসা সামগ্রী পাওয়া যাচ্ছে না।

কাঁচামাল ও খুচরা যন্ত্রাংশের অভাবে অনেক শিল্প কারখানা বন্ধ হয়ে যাচ্ছে বলেও দাবি করেন সাবেক এই মন্ত্রী। তিনি বলেন, এ কারণে বেকারত্বের সংখ্যা বাড়ছে। সরকার আমদানি কমিয়ে দিয়ে ধার-কর্জ করছে ও বাকিতে মালামাল কিনছে। গোঁজামিল দিয়ে দেশ চালানো হচ্ছে বলে আমরা মনে করছি।

এসময় উপস্থিত ছিলেন জাপা মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু, কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা, প্রেসিডিয়াম সদস্য গোলাম কিবরিয়া টিপু, এসএম আব্দুল মান্নান, সুনীল শুভ রায়, মীর আব্দুস সবুর আসুদ, সাইফুদ্দিন আহমেদ মিলন, শফিকুল ইসলাম সেন্টু, মো. রেজাউল ইসলাম ভূঁইয়া, নাজমা আকতার, মোস্তফা আল মাহমুদ, আতিকুর রহমান আতিক, জহিরুল ইসলাম জহির ও জহিরুল আলম রুবেলসহ আরও অনেকে।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর