শহীদ মিনারে জুতার ছড়াছড়ি!

২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবসের শ্রদ্ধা জানাতে এসে শহীদ মিনারে জুতা পায়ে উঠতে কোনো দ্বিধাবোধ করেননি অনেক মানুষ। অথচ মুক্তিযুদ্ধে ৩০ লাখ বাঙালি শহীদ হয়েছেন এবং ২ লাখ নারী তাদের সম্ভ্রম হারিয়েছেন। এবং বাংলাদেশ সরকারের সংগৃহীত তথ্যানুযায়ী আরও প্রায় ৪০ লাখ আহত হয়েছেন। রক্তের বিনিময়ে আমরা যে শহীদ পেয়ে তার আজ এই হাল!

শুধু তাই নয়, এমনকি শহীদ মিনারের পুরো সিড়ি জুড়ে ছিল জুতার ছড়াছড়ি। এ বিষয়টিকে খুবই লজ্জাজনক বলে উল্লেখ করেছেন সাধারণ থেকে সচেতন সব মানুষ।

রংপুর শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে এ ঘটনাটি ঘটেছে।

শহীদদের প্রতি দীর্ঘদিনের ধারাবাহিকতায় সকালে খালি পায়ে প্রভাত করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠন আসে রংপুর কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে। কিন্তু এবার দেখা গেল রংপুর কেন্দ্রীয় শহীদ মিনার জুতার আধিক্য। অনেকেই শহীদ মিনারের সিড়ি দখল করে জুতা রেখে উপরে উঠেছে। আবার অনেককেই দেখা গেল জুতাসহ শহীদ মিনারে উঠে ফুল দিচ্ছে। ছবি তুলছে। এক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকা এবং শিক্ষার্থীদেরকেই দেখা গেছে বেশি।

অনেকেই এ বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে সেখানে ক্ষোভ প্রকাশ করেছেন।

সেখানে উপস্থিত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ বলেন, এই দিনটি আমাদের অনেক গৌরবের। অনেক ত্যাগের মাধ্যমে বাংলাদেশ অর্জিত হয়েছে। এই দিনটিতে আমরা সেই সব বীরদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য সবাই শহীদ মিনারে একত্রিত হই। কিন্তু শহীদ মিনারে অনেকেই জুতা নিয়ে উঠে ফুল দেয়া আর ছবি তোলা নিয়ে ব্যস্ত থাকে। বিষয়টি একেবারেই অনৈতিক। আমাদের নৈতিকতাবোধ বাড়াতে হবে। তা না হলে স্বাধীনতার প্রকৃত অর্জন আমরা কখনই পাবো না।

এ বিষয়ে রংপুর সিটি করপোরেশনের মেয়রের একান্ত সহকারী সচিব জাহিদ হোসেন লুসিড জানান, বিষয়টি লজ্জাজনক। বার বার দৃষ্টি আকর্ষণ, মাইকে ঘোষণা দেয়া সত্ত্বেও কিছু কিছু মানুষ বিশেষ করে কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকারা নিজেরা এবং শিক্ষার্থীদের যেভাবে জুতা পায়ে শহীদ মিনারে উঠেছেন, তাতে আমরা লজ্জিত।

তিনি আরও জানান, বিষয়টি নিজের নৈতিকতার। আগামী দিবসগুলোতে জুতা বাইরে রেখে শহীদ মিনার ক্যাম্পাসে প্রবেশের বিষয়ে কোনো ব্যবস্থা নেয়া যায় কিনা তা ভেবে দেখা দরকার।

শহীদ মিনারের এমন হাল দেখে বলতে হচ্ছে- কবে জুতা মুক্ত হবে শহীদ মিনার? জুতা পায়ে শহীদ মিনারে, এ কেমন শ্রদ্ধা? যারা রক্তের বিনিময়ে আমাদের বাংলা ভাষা এনে দিয়েছে, তাদেরকে শ্রদ্ধা জানাতে গিয়ে জুতা পায়ে দিয়ে যারা এসকল কর্মকান্ড করেছে তা আসলেই দুঃখজনক।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর