ভাষা শহীদদের নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ

মায়ের ভাষায় কথা বলার অধিকার আদায়ের জন্য জীবন উৎসর্গকারী ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করেছেন জনপ্রিয় ইসলামী আলোচক শায়খ আহমাদুল্লাহ। এসময় তিনি বিশুদ্ধ, সুন্দর ও মার্জিত ভাষায় কথা বলতে সবাইকে উৎসাহিত করেন।

মাতৃভাষা দিবসে (মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি) নিজের ফেরিফাইড ফেসবুক পেজে এক পোস্টের মাধ্যমে এই আহ্বান জানান তিনি।

শায়খ আহমাদুল্লাহ বলেন, ‘রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বিশুদ্ধ ও মার্জিত ভাষায় কথা বলতেন। শুদ্ধ সুন্দর ভাষায় কথা বলা সুন্নাহ’।

তিনি আরও বলেন, ‘মায়ের ভাষায় কথা বলার অধিকার আদায়ের জন্য যারা আত্মত্যাগ করেছেন- সেই আবদুস সালাম, আবদুল জাব্বার, রফিক উদ্দীন আহমাদ, শফিউর রহমান ও আবুল বরকতকে মহান আল্লাহ আমাদের পক্ষ হতে উত্তম বিনিময় দান করুন’।

ভাষার জন্য জীবন উৎসর্গকারীদের সম্মানে বাংলা ভাষাভাষী সবাইকে প্রমিত বাংলা চর্চা ও বিদেশি ভাষার ব্যবহার এবং বাংলা-ইংরেজি মিলিয়ে কথা বলা থেকে বিরত থাকতে পরামর্শ দেন প্রখ্যাত এই ইসলামিক স্কলার। তিনি বলেন, ‘তাঁদের অর্জনের প্রতি শ্রদ্ধা রেখে আসুন সবাই সর্বত্র নিঃসংকোচে প্রমিত বাংলা চর্চা করি। অপ্রয়োজনে বিদেশি ভাষার ব্যবহার ও বাংলিশ বর্জন করি।’

শায়খ আহমাদুল্লাহ স্বনামধন্য ইসলামি ব্যক্তিত্ব। বিদগ্ধ আলোচক, লেখক ও খতিব। ইসলামের খেদমতে তিনি নানামুখী কাজ করেন। লেখালেখি, গবেষণা ও সভা-সেমিনারে লেকচারসহ নানামুখী দাওয়াতি কার্যক্রম পরিচালনা করেন। উন্মুক্ত ইসলামিক প্রোগ্রাম ও প্রশ্নোত্তরমূলক অনুষ্ঠানে অংশগ্রহণ এবং বহুমুখী সেবামূলক কাজে সপ্রতিভ গুণী ও স্বনামধন্য এই আলেমে দ্বীন।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর