‘লাইসেন্সবিহীন ফার্মেসি বন্ধ করে দেওয়া হবে’

ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ বলেছেন, এ বছরের মধ্যে লাইসেন্সবিহীন সব ফার্মেসি বন্ধ করে দেওয়া হবে।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সকালে ‘বাংলাদেশ মডেল ফার্মেসি ও মডেল মেডিসিন শপের প্রয়োজনীয়তা ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সিলেট জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ছিল এই আয়োজন। ঔষধ প্রশাসন অধিদফতর, ডিএফআইডি-ব্রিটিশ সরকারের অর্থায়নে এবং বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সোসাইটি ও ম্যানেজমেন্ট সায়েন্সেস ফর হেল্থের সহযোগিতায় এ আয়োজন করা হয়। বাংলাদেশে মডেল ফার্মেসি ও মডেল মেডিসিন শপ বিষয়ে জনসাধারণের মাঝে সচেতনতা বাড়ানোই এ অনুষ্ঠানের লক্ষ্য।

সিলেট জেলার ফার্মেসি মালিকদের উদ্দেশে মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ বলেন, ‘ফার্মেসিতে সেবা দিতে অবশ্যই প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষকর্মী রাখাতে হবে। আপনারা ইনভয়েস ছাড়া এবং আন-রেজিস্টার্ড কোম্পানি থেকে কোনও ধরনের কেনাকাটা করবেন না। আপনাদের লাইসেন্স নবায়ন অনলাইনে করার প্রক্রিয়া করা হচ্ছে।’

তিনি বলেন, ‘আমরা পৃথিবীর ১৪৮ দেশে ওষুধ রফতানি করি এবং দেশের মোট চাহিদার মাত্র ২ শতাংশ আমদানি করি। সারা বিশ্বে আমাদের ওষুধের সুনাম রয়েছে। আপনারা পুরো মেডিসিন ডিস্ট্রিবিউশন সিস্টেমেরই অংশ। দেশেও সঠিক মানে ও তাপমাত্রায় মানুষের হাতে আপনারা ওষুধ তুলে দেবেন।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ওয়েস্টার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মো. রেজাউল হাসান লোদি কায়েস; ল, বিসিডিএস সিলেট শাখার সিনিয়র সহ-সভাপতি এ টি এম মোশাহিদ উদ্দিন। এতে সভাপতিত্ব করেন বিসিডিএস সিলেট জেলা শাখার সভাপতি ময়নুল হক চৌধুরী এবং স্বাগত বক্তব্য দেন এমএসএইচ’র বিএইচবি প্রকল্পের প্রিন্সিপাল টেকনিক্যাল অ্যাডভাইজার ডা. মো. ইফতেখার হাসান খান।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর