নিবন্ধন পাচ্ছে তৃণমূল বিএনপি, প্রতীক হবে সোনালী আঁশ

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, সর্বোচ্চ আদালতের রায়ের প্রেক্ষাপটে যত দ্রুত সম্ভব তৃণমূল বিএনপিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেওয়া হবে। তাদের প্রতীক হবে সোনালী আঁশ। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মো. আলমগীর বলেন, ব্যারিস্টার নাজমুল হুদার প্রতিষ্ঠিত তৃণমূল বিএনপিকে উচ্চ আদালতের আদেশের প্রেক্ষাপটে নিবন্ধন দিতে হচ্ছে। শিগগিরই তাদের অনুকূলে নিবন্ধন দেওয়া হবে। আপিলেড ডিভিশন থেকে তাদের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। যেহেতু সর্বোচ্চ আদালত থেকে রেজিস্ট্রেশন দেওয়ার জন্য আমাদের নির্দেশ দেওয়া হয়েছে, সেহেতু আমরা দিতে বাধ্য। এর বাইরে আমাদের যাওয়ার সুযোগ নেই।

এ সময় সাংবাদিকরা জানতে চান যে, একই ধরনের নামে একাধিক দলকে নিবন্ধন দিলে কোনো সমস্যা হবে কি না? জবাবে তিনি বলেন, সমস্যা হবে না, কারণ দল তো দুইটা। তাছাড়া এ রকম আরও অনেক দল আছে। যেমন-জাসদ।

নির্বাচন কমিশনার বলেন, এখানে আমাদের কিছু বলার কিংবা করার নেই। সর্বোচ্চ আদালত থেকে সিদ্ধান্ত এসেছে। আদালতের নির্দেশ আমরা মানতে বাধ্য। সর্বোচ্চ আদালতের নির্দেশের বাইরে যাওয়ার সুযোগ আমাদের নেই। আদালত তাদের প্রতীকও নির্ধারণ করে দিয়েছেন। তাদের প্রতীক হবে সোনালী আঁশ। আদালতের নির্দেশের পর মাঠের হিসাব দেখার সুযোগ আমাদের নেই।

যাচাই-বাছাই না করে তৃণমূল বিএনপিকে নিবন্ধন দেওয়া প্রশ্নে তিনি বলেন, যাচাই-বাছাই করে নিবন্ধন দেওয়ার ক্ষমতা আমাদের। তবে আদালতের নির্দেশনা মানতেও আমরা বাধ্য। আদালতের নির্দেশের পর এখানে যাচাই করার প্রয়োজন নেই। আদালত সার্বিক বিষয় বিবেচনা করে সিদ্ধান্ত দিয়েছেন।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর