সিরিয়ায় উদ্ধারকারী দল পাঠানোর বিষয়ে বিবেচনা করছে সরকার

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কে উদ্ধারকারী দল পাঠিয়েছে বাংলাদেশ। এবার সিরিয়াতেও উদ্ধারকারী দল পাঠানোর বিষয়ে বিবেচনা করছে সরকার।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ তুরস্কের এ ক্রান্তিকালীন ও দুর্যোগপূর্ণ সময়ে ৬১ সদস্য বিশিষ্ট একটি মেডিকেল ও উদ্ধারকারী দল পাঠিয়েছে। যারা আগামী এক সপ্তাহ তুরস্কে অবস্থান করে বিভিন্ন ধরনের মানবিক সাহায্য দেবে এবং উদ্ধারকাজে অংশ নেবে। পাশাপাশি সিরিয়াতেও একইভাবে উদ্ধার দল পাঠানোর বিষয়টি সক্রিয় বিবেচনায় রয়েছে সরকারের।

তুর‌স্কে ভূ‌মিক‌ম্পে নিখোঁজ দুই বাংলাদেশি বর্তমানে আঙ্কারায় চিকিৎসাধীন এবং তারা ভালো আছেন জানিয়ে সেহেলী সাবরীন বলেন, সর্বশেষ পাওয়া তথ্যানুযায়ী উদ্ধার করা বাংলাদেশি ছাত্র নূরে আলম ও গোলাম সাইদ রিংকু চিকিৎসাধীন রয়েছেন। দূতাবাস সার্বক্ষণিক তাদের ও তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ রাখছে।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকার প্রবাসীদের জন্য দূতাবাসে দুটি হটলাইন চালু করা হয়েছে বলেও জানান মুখপাত্র।

তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত গাজিয়ানতেপ শহর থেকে বুধবার (৮ ফেব্রুয়ারি) ১৯ বাংলাদেশি শিক্ষার্থীকে আঙ্কারায় স্থানান্তর করা হয়েছে জানিয়ে সেহেলী বলেন, গত রাতে ১৯ জন বাংলাদেশি শিক্ষার্থী, তাদের আক্রান্ত যে এলাকা গাজিয়ানতেপ ওখান থেকে আঙ্কারায় শিফট (স্থানান্তর) করা হয়েছে। বৃহস্পতিবার আমাদের দূতাবাস থেকে তাদের সঙ্গে দেখা করে তাদের অবস্থা সম্পর্কে বিস্তারিত জানবেন।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর