রামপাল বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা নিয়ে জাহাজ এল, খালাস শুরু

কয়লা–সংকটে উৎপাদন বন্ধ হয়ে যাওয়া বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা নিয়ে একটি বিদেশি জাহাজ দেশে এসেছে। বুধবার (৮ ফেব্রুয়ারি) রাতে কয়লা নিয়ে আসা পানামার পতাকাবাহী জাহাজ ‘এমভি স্পাইনেল’ বঙ্গোপসাগরে মোংলা বন্দরের ফেয়ারওয়েতে নোঙর করেছে।

জাহাজটি ইন্দোনেশিয়া থেকে ৩৩ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে ২৭ জানুয়ারি মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে। ফেয়ারওয়েতে নোঙরের পর জাহাজটি থেকে লাইটার জাহাজের মাধ্যমে বিদ্যুৎকেন্দ্রে নিতে কয়লা খালাস শুরু হয়েছে। চলতি মাসেই ৫১ হাজার মেট্টিক টন কয়লা নিয়ে রামপাল বিদ্যুৎকেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আরও একটি জাহাজ আসার কথা আছে।

এমভি স্পাইনেল জাহাজের স্থানীয় শিপিং এজেস্ট ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেড’ খুলনার ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক বলেন, গতকাল রাত সোয়া সাতটার দিকে ৩৩ হাজার টন কয়লা নিয়ে বন্দর চ্যানেলের ফেয়ারওয়ে বয়ায় পৌঁছেছে পনামার পতাকাবাহী জাহাজটি। রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য আমদানি করা এই কয়লা এরই মধ্যে খালাস শুরু হয়েছে। লাইটার জাহাজে করে এই কয়লা বিদ্যুৎকেন্দ্রের জেটিতে নেওয়ার পর তা কেন্দ্রের ইয়ার্ডে নেওয়া হবে। এ ছাড়া ১৬ ফেব্রুয়ারি রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য আরও ৫১ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে আরও একটি জাহাজের বন্দরে আসার কথা রয়েছে।

ডলার–সংকটে আমদানি ব্যাহত হওয়ায় কয়লার অভাবে গত ১৪ জানুয়ারি উৎপাদন বন্ধ হয়ে যায় রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের।

১৩২০ মেগাওয়াটের রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের ৬৬০ মেগা উৎপাদন ক্ষমতার প্রথম ইউনিটের পরীক্ষামূলক উৎপাদন শুরু হয় গত বছরের আগস্টে। এরপর ১৭ ডিসেম্বর থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু করে কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎকেন্দ্র। তবে ডলার-সংকটে কয়লা আমদানি করতে না পারায় বাণিজ্যিক উৎপাদনে যাওয়ার মাত্র ২৭ দিনের মাথায় বন্ধ হয়ে যায় তাপবিদ্যুৎকেন্দ্রটি। আগামী জুনে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট চালুর কথা রয়েছে।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর