মিঠাপুকুরে এসএ এগ্রো লিঃ বিধি অমান্য করে ফিড উৎপাদন করায় জরিমানা

রংপুরের মিঠাপুকুরে এসএ এগ্রো ফিডে বিধি অমান্য করে ফিড উৎপাদন করায় ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালোনা করেছে। বুধবার(৮ ফেব্রুয়ারি) উপজেলার জানকিনাথপুরে অবস্থিত এস এ গ্ৰুপের প্রতিষ্ঠান এসএ এগ্রো লিঃ এ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রংপুর জেলা কার্যালয় অভিযান পরিচালোনা করে। উক্ত অভিযানে সহায়তা করে প্রাণিসম্পদ অধিদপ্তরের, ক্যাব রংপুর ও মিঠাপুকুর থানা পুলিশ।
অভিযান পরিদর্শন কালে দেখা যায়, উক্ত ফিড মিলে “আলাল পোল্ট্রি এন্ড ফিশ ফিড, শেরপুর, বগুড়া ” নামক কোম্পানীর নামে ফিড তৈরি করে প্যাকেটজাত করে ট্রাকে লোড করে দেশের বিভিন্ন প্রান্তে সরবরাহ করা হচ্ছে। এ বিষয়ে তারা কোন প্রকার অনুমোদন দেখাতে পারেনি।
প্যাকেটজাত বস্তায় এবং কাচামালের বস্তায় ম্যানুফ্যাকচারিং এবং মেয়াদ উত্তীর্ণের তারিখে গড়মিল পাওয়া যায়। কাঁচামাল সংরক্ষণ এবং ল্যাবরেটরী পরীক্ষার রিপোর্ট আলাল বা এস এ এগ্রো উভয়ই কোম্পানি তাদের প্রোডাকশন চালান দেখাতেও ব্যর্থ হয়। এছাড়াও ওজন, খুচরা মূল্য ইত্যাদি প্রিন্ট করার বিধি থাকলেও ব্যবহার করা হচ্ছিল কাগজের ট্যাগ।
এরকম অসংখ্য বিধি বহির্ভূতভাবে পণ্য উৎপাদন  ভোক্তা অধিকার আইনের ৪৪ ধারার সুস্পষ্ট লংঘন বিধায় আলাল এগ্রো লিঃ,শেরপুর, বগুড়া কে তাৎক্ষণিক ৩০,০০০ টাকা অর্থ দন্ড দেন ভ্রাম্যমান আদালতের আভিযানিক টিমের নেতৃত্ব দানকারী ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক জনাব আফসানা পারভীন।
পাশাপাশি ঐ কোম্পানির পণ্যের গুণগত মান যাচাই এর জন্য বিভিন্ন ধরনের নমুনা সংগ্রহ করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তারা।
পণ্যের গুণাগুণ সঠিক না হলে পরবর্তীতে ঐ প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্ৰহণের হুঁশিয়ারি দেন সহকারী পরিচালক জনাব আফসানা পারভীন।
এদিকে পণ্যের কাঁচামাল, উৎপাদিত পণ্য সহ সবকিছু ঠিকঠাক থাকার কারণে “এস এ এগ্রো লিঃ” কে এ যাত্রায় ছাড় দেয়া হয়।
অনুসন্ধানে জানা যায়, আন্ত-প্রাতিষ্ঠানিক চুক্তির ভিত্তিতে বগুড়ার আলাল এ্যাগ্ৰো লিঃ রংপুরের এস এ এ্যাগ্ৰো লিঃ এর কারখানায় তাদের নিজস্ব  পণ্য প্রস্তুত করে আসছিল। এ সব ফিসফিড তাদের নামেই দেশের বিভিন্ন স্থানে বাজার জাত হচ্ছিল। ঠিক যেন কাকের বাসায় কোকিল এর ডিম।
অভিযান শেষে সহকারী পরিচালক জানান, পশু খাদ্য যেহেতু একটি স্পর্শকাতর বিষয়, সেহেতু এ সেক্টরে অভিযান অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, নমুনা পরীক্ষার ফলাফলের ভিত্তিতে পরবর্তী মামলা চলমান থাকবে মর্মে সতর্ক করা হয়।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর