তুরস্কের উদ্দেশ্যে রওনা হয়েছে বাংলাদেশের ‘সম্মিলিত সাহায্যকারী দল’

তুরস্কে ভূমিকম্প কবলিতদের মানবিক সহায়তা দিতে ও উদ্ধার কাজ চালাতে বাংলাদেশের উদ্ধারকারী দল দেশটির উদ্দেশ্যে রওনা হয়েছে। বুধবার (৮ ফেব্রুয়ারি) রাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর জানায়, গত ৬ ফেব্রুয়ারি সিরিয়া এবং তুরস্কের পূর্বাচলে গাজীন্তেপ প্রদেশে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। আকস্মিক এ ভূমিকম্পে ব্যাপক প্রাণহানি, স্থাপনা ধ্বংস এবং সংশ্লিষ্ট এলাকাগুলোতে নাগরিক সুবিধাগুলো ক্ষতিগ্রস্ত হয়ে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

ভূমিকম্প-পরবর্তী উদ্ধারকাজে সহায়তার জন্য তুরস্ক সরকারের বাংলাদেশ সরকারের কাছে অনুরোধের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা গাজীন্তেপ প্রদেশে উদ্ধারকাজ ও চিকিৎসা সুবিধা দেওয়ার লক্ষ্যে আজ বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ৪৬ সদস্যের একটি বিশেষ উদ্ধারকারী দল বিমান বাহিনীর সি-১৩০ বিমানযোগে তুরস্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছে।

ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজার গ্রুপের নীতিমালার আলোকে ২৪ জন সেনাসদস্য এবং ১২ জন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যের সমন্বয়ে ৩৬ সদস্যের আরবান সার্চ অ্যান্ড রেসকিউ টিম প্রয়োজনীয় সরঞ্জামসহ গমন করছে।

এছাড়াও বিশেষজ্ঞ চিকিৎসকসহ ১০ সদস্য বিশিষ্ট সেনাবাহিনীর দুটি মেডিকেল টিম প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সরঞ্জামসহ জরুরি চিকিৎসা সেবা দেওয়ার জন্য গমন করছে।

বাংলাদেশ সরকারের এই পদক্ষেপকে তুর্কি সরকার আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করেছে। ভবিষ্যতেও বাংলাদেশ সেনাবাহিনী ও তুর্কি সশস্ত্র বাহিনীর মধ্যে এ ধরনের সহযোগিতামূলক কর্মকাণ্ড অব্যাহত থাকবে।

এরআগে পুরান ঢাকায় ফায়ার সার্ভিস সদরদপ্তরে এক সংবাদ সম্মেলনে মাইন উদ্দিন বলেন, “ভয়াবহ ভূমিকম্পের কারণে তুরস্ক সরকারের পক্ষ থেকে আন্তর্জাতিক সাহায্য চাওয়া হয়েছে। এই পরিপ্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর নেতৃত্বে তুরস্কে একটি সম্মিলিত সাহায্যকারী দল পাঠানোর নির্দেশনা দিয়েছেন।”

তিনি বলেন, “সম্মিলিত উদ্ধারকারী দলের সঙ্গে ফায়ার সার্ভিসকে অন্তর্ভুক্ত করায় আমরা সম্মানিত বোধ করছি। আন্তর্জাতিক অঙ্গনে উদ্ধারকাজ পরিচালনার জন্য এটি ফায়ার সার্ভিসের প্রথম বিদেশ গমন। এর আগের নেপালে পাঁচ জন সদস্য গিয়েছিলেন।”

উদ্ধারকারী দল সেখানে ৭ দিন থাকবে জানিয়ে ফায়ার সার্ভিসের মহাপরিচালক বলেন, হালকা যন্ত্রপাতি নিয়ে এই দলটি তুরস্কে যাচ্ছে।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর