কুমিল্লা শিক্ষাবোর্ডের ৫ কলেজের কেউ পাশ করেনি

উচ্চ মাধ্যমিক (এইচএসসি)ও সমমান পরীক্ষায় ফলাফল আজ (বুধবার) প্রকাশিত হয়েছে। এবারে পরীক্ষায় কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীনে অংশ নেয়া ৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউই পাস করেনি। কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষায় পাশের হার শতকরা ৯০.৭২ শতাংশ। এ বছর কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ১৪,৯৯১ জন। এ ফলাফল (জিপিএ-৫) গত ৫ বছরে সর্বোচ্চ। এ বছর ৮৫ হাজার ৮৮০ জন পরীক্ষার্থী অংশ নেন এবং ৭৭ হাজার ৯০৭জন পরীক্ষার্থী উত্তীর্ণ হন।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান বুধবার বোর্ড মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ ফলাফল ঘোষণা করেন।

শতভাগ পাশ করেছে ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠান। এবার ফলাফলে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা। জিপিএ -৫ পেয়েছে মেয়েরা ৮ হাজার ৭৫৭জন। মেয়েদের শতকরা পাশের হার ৯১দশমিক ৩৯ শতাংশ।

এছাড়া এ বোর্ডের ৫ টি প্রতিষ্ঠানের কেউ পাশ করেনি, অর্থাৎ শতভাগ ফেল। শতভাগ ফেলকরা প্রতিষ্ঠানগুলো হলো- ফেনীর নোবেল কলেজ। এ কলেজ থেকে এবার ১ জন পরীক্ষায় অংশ গ্রহন করে একজনই অকৃতকার্য হয়। একই জেলার গ্রীনলাইন কলেজ থেকেও একজন পরীক্ষায় অংশগ্রহন করে এবং সেই একজনও অকৃতকার্য হয়। ব্রাহ্মনবাড়ীয়ার নবীনগর উপজেলার কৃষ্ণনগর আবদুল জব্বার স্কুল এন্ড কলেজে পরীক্ষার্থী ছিল ৮ জন, এই ৮ জনের সবাই অকৃতকার্য হয়। এ কলেজটি থেকে গত ২০১৮ সালেও কেউ উত্তীর্ন হতে পারেনি। একই জেলার জিনদপুর ইউনিয়ন স্কুল এন্ড কলেজে ৭ জন পরীক্ষায় অংশগ্রহন করে ৭ জনই অকৃতকার্য হয়। চাঁদপুরের মতলব দক্ষিনের ড. মো. সামসুল হক মডেল কলেজের ৯ জন পরীক্ষার্থী অংশ গ্রহন করে নয়জনই অকৃতকার্য হয়।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর