প্রকাশিত হল অধ্যাপক কামালের উপন্যাস ‘আমার দ্বিতীয় স্ত্রী’

অমর একুশে বইমেলা-২০২৩ এ প্রকাশিত হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. এ এইচ এম কামালের নতুন উপন্যাস ‘আমার দ্বিতীয় স্ত্রী’। বইটি প্রকাশ করেছে ঘাসফুল প্রকাশনী। বইটির প্রচ্ছদ ডিজাইন করেছেন মাইশা তাবাসসুম।

এই উপন্যাসের পাশাপাশি গল্প, গান, কবিতা ও সায়েন্স ফিকশনের বেশ কয়েকটি পাণ্ডুলিপি আছে, যা তিনি ভবিষ্যতে প্রকাশ করবেন বলে জানিয়েছেন।

‘আমার দ্বিতীয় স্ত্রী’ উপন্যাসটি সম্পর্কে লেখক জানান, মনের খেলায় ফের পরাস্ত হয়ে এক ফোঁটা বেশি ভালোবাসা লাভের আশায় দেহে পুনঃপ্রেম জ্বরের যে কাঁপুনি ওঠে তার নাম দ্বিতীয় বিয়ে। মূলত এটি বহু দেহে মিলনের এক বৈধ পন্থার নাম। সামাজিক ও ধর্মীয় দায় কাটিয়ে খুঁত বাসনা চরিতার্থ করার একটি সহজ উপায় হলো দ্বিতীয় বিয়ে। দ্বিতীয় স্ত্রী অনেক পুরুষেরই একটি সুপ্ত বাসনা। সেই বাসনা যখন সুপ্তাবস্থা ভেঙ্গে কুঁড়ি গজিয়ে উঠে দাঁড়ায় তখন তা আলো বাতাসের স্বাদ নিতে দেওয়ানা হয়ে উঠে। জং ধরা মনে হঠাত করে প্রাতঃ প্রদীপ ফিরে পেয়ে বাঁধন ছেঁড়ার মতো ছুটে বেড়ায় নতুনের চারিধারে। পরতে পরতে মিশতে শুরু করে জমানো প্রেমের তক্র। এ রকম এক মাখামাখি প্রেমের ছোঁয়ায় রচিত হয়েছে ‘আমার দ্বিতীয় স্ত্রী’ উপন্যাসের কাহিনী।

হঠাৎ এক রাতে জৈনক মুর্শিদির সাথে রোজ নামক এক সুন্দরী রমণীর কিছু মধুর কথোপকথন হয়। সেই সুত্র ধরে তারা প্রেমে পড়ে এবং দ্রুত নতুন জীবনের ঘাট বাঁধে। তাতে মুর্শিদির প্রথম স্ত্রী নীলা ও তার দুই মেয়ের জীবনে হঠাত করে নেমে আসে আর্থিক, সামাজিক ও মানসিক সংকট। অন্য দিকে একই সময়ে রোজের সাথে ঘটে চলে মুর্শিদির মাখামাখি প্রেম। সেই হারানো ও লব্ধ দুই প্রেমের গল্প তরুণ মনে শিহরণ তোলে আর বয়োজ্যেষ্ঠের মনে স্মৃতির দোলা দিয়ে পাঠক হৃদয়কে উজ্জীবিত করবে।

কাহিনীর সংক্ষিপ্ত রূপ জেনে এতোক্ষণে নিশ্চই জিজ্ঞাসা জাগছে যে নীলা ও তার বাচ্চারা কী শুধু পুড়েই মরবে? অন্য দিকে রোজ আর মুর্শিদির জীবন কী কেবলই মধুময় হয়ে থাকবে? তার উত্তর জানতে এবং হাসি, কান্না ও প্রেমের মিশ্রণে উপস্থাপিত গল্পের বাঁক ঘুরে আসতে হলে পড়তে হবে বইটি।

বইটির নামেই বুঝা যায়, তরুণ থেকে বৃদ্ধ, সকলের মনে ‘আমার দ্বিতীয় স্ত্রী’ পড়ার এক বেকুল আগ্রহ তৈরি করেছেন লেখক। বইটির গায়ের মূল্য ২৬৫টাকা। বিক্রয় মূল্য ২০০টাকা। বইমেলার ১৭০ ও ১৭১ স্টলে পাওয়া যাবে বইটি। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২নং গেইটের কোন একটি দোকানে এবং ত্রিশাল বাজারে ছাত্রবন্ধু লাইব্রেরীতে বিক্রয়ের উদ্দেশ্যে রাখা হবে বইটি। তাছাড়া রকমারিতেও শিঘ্রই আসবে।

বার্তাবাজার/ জহিরুল ইসলাম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর