ধামইরহাটে ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রে স্বাভাবিক বাচ্চা প্রসব

নওগাঁর ধামইরহাটে ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রে নরমাল ডেলিভারী (স্বাভাবিক বাচ্চা প্রসব) সম্পন্ন করতে স্বাস্থ্য বিভাগ অনন্য উদ্যোগ গ্রহণ করেছে। গ্রামের অসহায় গর্ভবতী মায়েরা
কোন প্রকার ঝামেলা ছাড়া ও নিরাপদে নিজ ইউনিয়নে বাচ্চা প্রসব করতে পেয়ে খুশি এলাকাবাসী। এতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উপজেলার সকল ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রগুলোতে এ সেবা ছড়িয়ে দিতে প্রস্তুতি গ্রহণ করেছে।

জানা গেছে, ধামইরহাট উপজেলার ৮টি ইউনিয়নের আগ্রাদ্বিগুন,খেলনা এবং লক্ষণপাড়া (আড়ানগর) ইউনিয়নে তিনটি ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র রযেছে। এর মধ্যে গত ২০২২ সালের সেপ্টেম্বর মাস থেকে আগ্রাদ্বিগুন ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রে গর্ভবতী মাদের স্বাস্থ্যের জন্য বিশেষ কর্মসূচী গ্রহণ করা হয়। ওই উপস্বাস্থ্য কেন্দ্রে গর্ভবর্তী মাদের গর্ভকালীন বিভিন্ন
ধরণের পরীক্ষা নিরীক্ষা ফ্রি করানো হয়। তাছাড়া গর্ভবতী মায়েদেরকে নরমাল ডেলিভারী করার জন্য ব্যাপক কাউন্সিলিং করা হয়। চলতি মাসে দুটিসহ মোট চারটি নরমাল ডেলিভারী ওই উপস্বাস্থ্য কেন্দ্রে সম্পন্ন হয়েছে। নরমাল ডেলিভারী দেখার জন্য গত চলতি মাসের ৩ তারিখে নওগাঁর সিভিল সার্জন ডা.আবু হেনা মোহাম্মদ রায়হানুজ্জামান সরকার আগ্রাদ্বিগুন
উপস্বাস্থ্য কেন্দ্রে আসেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.স্বপন কুমার বিশ্বাসের ঐকান্তিক প্রচেষ্টার একেবারে তৃণমুল পর্যায়ে নিরাপদে গর্ভবতী মাদের স্বাভাবিক
বাচ্চা প্রসবের জন্য এ কর্মসূচী নেয়া হয়েছে। আর এসব নরমাল ডেলিভারী করতে সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন ডা.স্বপন কুমার বিশ্বাস, মিডওয়াইফ মোছাঃ নিলা খাতুন, এফডব্লিউভি বিউটি পারভীন, ভারপ্রাপ্ত ফার্সাসিস্ট মীম ওবায়দুল্লাহ। আগ্রাদ্বিগুন ইউনিয়নের রুনা লায়লা (১৯), হাসানাত জাহান (১৮), মনিরা পারভীন (৩৮) এবং নমিতা রাণী এ চার মাকে ওই উপস্বাস্থ্য কেন্দ্রে স্বাভাবিক প্রসব করানো হয়েছে।

এব্যাপারে বনগ্রামের সাজ্জাদ হোসেনের স্ত্রী রুনা লায়লা বলেন, উপস্বাস্থ্য কেন্দ্রের মিডওয়াইফ মোছাঃ নিলা খাতুনের সার্বিক সহযোগিতা ও পরামর্শে আমি গর্ভবতী অবস্থায় বিনামূল্যে উপস্বাস্থ কেন্দ্রে চারটি পরীক্ষা করি। তারপর কোন প্রকার টাকা পয়সা ছাড়াই এ কেন্দ্রে জীবনের প্রথম একটি মেয়ে সন্তান প্রসব করি। বর্তমানে আমি ও আমার সন্তান সুস্থ আছি।

মিডওয়াইফ মোছাঃ নিলা খাতুন বলেন, প্রথমে এলাকার গর্ভবতী মাদের তথ্য সংগ্রহ করি। তারপর গর্ভকালীন বিভিন্ন বিষয় নিয়ে কাউন্সিলিং করি। নরমাল ডেলিভারী করতে কোন ভয় নেই এ বিষয়গুলো তাদের বুঝাতে সক্ষম হই। তারপর আমার কাছে চারটি শারিরীক পরীক্ষা করানো হয়। একজন গর্ভধারিণীর মা বাচ্চা প্রসব করতে উপস্বাস্থ্য কেন্দ্রে কোন প্রকার খরচ করতে হয় না। গর্ভবতী মাদের জন্য ২৪ ঘন্টা চিকিৎসা সেবা প্রদান করা হয়। প্রতিটি মাকে আমার এবং এফডব্লিউভি বিউটি পারভীনের মোবাইল নাম্বার দেয়া হয়েছে। যাতে রাতের বেলায় তারা সহজে আমাদের পরামর্শ নিতে পারে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.স্বপন কুমার বিশ্বাস আমাদেরকে সার্বিক সহযোগিতা  প্রদান করছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.স্বপন কুমার বিশ্বাস বলেন, ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রগুলোতে গর্ভবতী মায়েরা যেন নিরাপদে নরমাল ডেলিভারী করতে পারে সেইভাবে আগ্রাদ্বিগুন ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলা হয়েছে। এখানে একজন মিডওয়াইফ দেয়া হয়েছে। তাছাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে সার্বিক সহযোগিতা প্রদান করা হয়। অচিরেই বাকী দুটি ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রগুলোতে নরমাল ডেলিভারী শুরু হবে।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর