তুরস্ক-সিরিয়া ধ্বংসস্তূপ; নিহত ২৭০০ ছাড়াল

ভোর ৪টা ১৭ মিনিট। তুরস্ক ও সিরিয়ার মানুষ তখন গভীর ঘুমে। আচানক প্রচণ্ড শক্তিতে কাঁপতে শুরু করুণ শহর ও জনপদ।মুহূর্তের মধ্যে ধ্বংসস্তূপে পরিণত হলো তুরস্কের দক্ষিণাঞ্চল ও সিরিয়ার উত্তরাঞ্চল। সোমবার (৬ ফেব্রুয়ারি) শক্তিশালী ভূমিকম্পে দুই দেশে নিহতের সংখ্যা ২ হাজার ৭৬২ ছাড়িয়েছে। এর মধ্যে কেবল তুরস্কেই হাজার ৭৬২ জন মারা গেছেন। সিরিয়ায় এক হাজারের বেশি।

মানুষের প্রাণহানি হয়েছে। দুই দেশে আহতের সংখ্যা ১৩ হাজারেরও বেশি। এখনও ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন হাজার হাজার মানুষ তাঁদের উদ্ধারে ব্যাপক তৎপরতা চালানো হচ্ছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। তুরস্ক ও সিরিয়া
আন্তর্জাতিক সহায়তার আহ্বান জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানায়, ভূকম্পনের মাত্রা রিখটার স্কেলে রেকর্ড করা হয় ৭ দশমিক ৮। ভূপৃষ্ঠ থেকে মাত্র ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে হওয়ায় এটি বেশি ক্ষয়ক্ষতি ঘটিয়েছে। কেন্দ্র ছিল তুরস্কের গাজিয়াপে শহরের নিচে। তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, সেখানে কমপক্ষে ১১ হাজার ১১৯ জন আহত হয়েছেন। সিরিয়ায় আহত হয়েছেন। আরও ২ হাজারের বেশি মানুষ। দুই দেশে মৃত ও নিখোঁজদের মধ্যে অন্য দেশের নাগরিকরাও থাকতে পারেন। ভূমিকম্পের জেরে তুরস্কজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ৮০ বছরের বেশি সময়ের মধ্যে এটি দেশটিতে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

এক টুইটে এরদোয়ান ঘোষণা দেন, সাত দিনের জাতীয় শোক ঘোষণা করা হলো। তিনি বলেন, আমাদের সরকারি ও বিদেশি সব দপ্তরে পতাকা ১২ ফেব্রুয়ারি সূর্যাস্ত পর্যন্ত পতাকা অর্ধনমিত রাখা হবে।

এর আগে এরদোয়ান আরেক টুইটে ভূমিকম্পের ভুক্তভোগীদের প্রতি সমবেদনা জানান। তিনি বলেন, আশা করছি দ্রুতসম্ভব আমরা কম ক্ষয়ক্ষতিসহ দুর্যোগটি একসঙ্গে কাটিয়ে উঠব। অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। অন্যান্য ইউনিট সতর্ক রয়েছে।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে তুরস্ক ও সিরিয়াকে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি থেকে বেরিয়ে আসতে সাহায্যের আশ্বাস দিয়েছে।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর