মৃত্যুদণ্ডপ্রাপ্ত রাজাকার কমান্ডার সুলতান ফকির গ্রেফতার

ময়মনসিংহের ত্রিশালের কুখ্যাত রাজাকার কমান্ডার, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গণহত্যা, লুণ্ঠন, অগ্নিসংযোগ, অপহরণ ও ধর্ষণের অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী সুলতান মাহমুদ ফকিরকে গ্রেফতার করেছে র‌্যাব-১৪।

রবিবার ময়মনসিংহ নগরীর ভাটিকাশর এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। পরে সোমবার দুপুরে র‌্যাব-১৪’র সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাব-১৪’র অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ মহিবুল ইসলাম খান এ তথ্য জানান।

এ সময় তিনি জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহের ত্রিশালের কাকচর গ্রামের মুক্তিযোদ্ধা ইউনুছ আলী অন্যান্য সহযোগী মুক্তিযোদ্ধাদের নদী পারাপারে সাহায্য করতেন। মুক্তিযোদ্ধাদের নদী পারাপারে সহযোগিতার কারণে রাজাকার বাহিনীর সদস্যরা ইউনুছ আলীকে তাদের ক্যাম্পে ধরে নিয়ে যায়। রাজাকার ক্যাম্পের টর্চার সেলে নির্যাতনের পর ১৫ আগস্ট সকালে তাকে নির্মমভাবে গুলি করে হত্যা করে। এ ঘটনায় শহীদ ইউনুছ আলীর ছেলে রুহুল আমিন ২০১৫ সালে ময়মনসিংহের আদালতে একটি মামলা দায়ের করলে মামলাটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়।

তিনি আরও জানান, গত ২৩ জানুয়ারি বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মানবতাবিরোধী অপরাধের দায়ে সুলতান মাহমুদ ফকিরসহ ছয়জনের মৃত্যুদণ্ডাদেশ দেন। দণ্ডপ্রাপ্তদের মধ্যে অপর তিন আসামি সাইদুর রহমান রতন, শামসুল হক ফকির ও নুরুল হক ফকির পলাতক রয়েছে।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর