তুরস্ককে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের!

তুরস্ককে নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়ায় রাসায়নিক, মাইক্রোচিপ এবং অন্যান্য পণ্য রপ্তানি সম্পর্কে তুরস্ককে সতর্ক করে দিয়ে বলেছে, এগুলো ইউক্রেনে মস্কোর যুদ্ধের প্রচেষ্টায় ব্যবহার করা হলে তুর্কি কোম্পানি বা ব্যাংকগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের শীর্ষ নিষেধাজ্ঞা কর্মকর্তা ব্রায়ান নেলসন বৃহস্পতিবার এবং শুক্রবার তুরস্কের সরকারি এবং বেসরকারি খাতের কর্মকর্তাদের সাথে এই ধরনের পণ্যের প্রবাহ ব্যাহত করতে আরও সহযোগিতার আহ্বান জানিয়েছেন।

ব্যাংকারদের উদ্দেশ্যে বক্তৃতায় নেলসন বলেছেন, দীর্ঘ বছর ধরে রাশিয়ায় রপ্তানি বৃদ্ধির কারণে তুর্কি প্রতিষ্ঠানগুরো ‘বিশেষত সুনাম ও নিষেধাজ্ঞার ঝুঁকির জন্য ঝুঁকিপূর্ণ’ কিংবা জি-সেভেনের বাজারে প্রবেশাধিকার হারাবে।’

তিনি বলেছেন, ‘রাশিয়ার সামরিক শিল্পে ব্যবহার করা যেতে পারে এমন সম্ভাব্য দ্বৈত-ব্যবহারের প্রযুক্তি স্থানান্তর সম্পর্কিত লেনদেন এড়াতে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত’ তুর্কি প্রতিষ্ঠানগুলোর। সূত্র: রয়টার্স

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর