যমুনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন

সিরাজগঞ্জ শাহজাদপুর উপজেলায় গালা ইউনিয়নে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে যমুনা নদী-তীরবর্তী ৬ টি ওয়ার্ডের পাঁচশতাধীক গ্রামবাসী।  শনিবার(৪ফেব্রুয়ারী) দুপুরে ইউনিয়নের ফকিরপাড়া বন্যা রক্ষা বাধেঁর উপর মানববন্ধন করেছেন। তারা অনতিবিলম্বে বালুদস্যুদের বালু উত্তোলন কার্যক্রম বন্ধ করার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

গালা ইউনিয়নের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুল বাতেনের নেতৃত্বে ৪নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আব্দুল মান্নান(মানা)’র সঞ্চালনায় উক্ত মানববন্ধনে বক্তারা বলেন, স্থানীয় সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা ও তার ছেলে সুমগ্ন করিমের নেতৃত্বে গালার বিভিন্ন পয়েন্ট থেকে তোতা মোল্লা, আনিস প্রাং, মান্নান, ইমদাদুলসহ স্থানীয় কিছু অসাধু ও প্রভাবশালী ব্যক্তি অবৈধ ভাবে ড্রেজার দিয়ে প্রায় একমাস যাবৎ যমুনা থেকে বালু উত্তলন করে আসছে। আর অবৈধ ভাবে বালু উত্তলনের সকল টাকা লেনদেন করেন আশিকুর আহম্মেদ রাফি। দীর্ঘদিন যাবৎ বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে যমুনা নদী-তীরবর্তী কয়েক গ্রামের মানুষ। এ ব্যাপারে একাধিকবার উপজেলা প্রশাসনকে অবগত করলেও প্রশাসনের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানান এলাকাবাসী।

তারা আরও বলেন, আমাদের চিৎকার তাদের কানে পৌঁছায় না। প্রশাসনও তাদের দেখে ভয় পাই, তাই তারাও আমাদের কথা শোনে না। তাই আজ আমাদের এলাকা বালুদস্যুদের হাত থেকে রক্ষা করার জন্য রাস্তায় দাড়িয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

এবিষয়ে স্থানীয় সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা ও তার ছেলে সুমগ্ন করিম মুঠোফোনে সাংবাদিকদের জানান, এব্যপারে আমাদের কোন প্রকার সংশ্লিষ্টা নেই।

অপরদিকে অভিযোগ অস্বীকার করে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন বলেন, কয়েকবার এসিল্যান্ডকে দিয়ে অভিযান পরিচালনা করে বালুর পাইপ ভেঙ্গে দেওয়া হয়েছে।

উক্ত মানববন্ধনে বক্তব্য দেন, ইউপি সদস্য এরশাদ আলী, সেরাজুল ইসলাম, মোজ্জাম্মেল হোসেন, তালেব, সামছুল শেখ, আব্দুল লতিফ, ইদ্রিস আলী, রঞ্জু, বীরমুক্তিযোদ্ধা ফজলুল হক, সমাজসেবক আবুল লতিফ, লাল মিয়া, বাবলু হোসেনসহ ইউনিয়নের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর