এখনো রেডিও’র ঐতিহ্য ধরে রেখেছেন ছোলা-মুড়ি বিক্রেতা বাবলু

ডিস সংযোগে টেলিভিশন, কম্পিউটার, মোবাইল, ইন্টারনেটের ভিড়ে এখন আর রেডিও চোখে পড়ে না বললেই চলে। আগে প্রায় বাড়িতে, চায়ের দোকান, হোটেল রেস্তোরাঁয় রেডিও বাজতে শোনা যেত।

ডিজিটাল যুগের ছোঁয়া পড়তে না পড়তেই দ্রুত রেডিও যেন হারিয়ে গেছে। এখন আর একত্রে দল বেঁধে ছায়াছবির গানের অনুরোধের আসর, নাটক বা খবর শোনার জন্য কেউ অপেক্ষা করে না। এ সকল জায়গায় এখন স্থান করে নিয়েছে ডিস সংযোগে টিভি, কম্পিউটার, ইন্টারনেট সংযোগ বিশিষ্ট মোবাইল ফোন। যে কারণে মান্ধাতা আমলের রেডিও’র কদর আর নেই। ফলে দ্রুতই হারিয়ে যাচ্ছে এ যন্ত্র।

কিন্তু ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলা সদর বাজারের চৌরাস্তা সংলগ্ন কলেজ রোডের ছোলা-মুড়ি বিক্রেতা বাবলু মোল্যার রেডিও শোনার নেশা ডিজিটাল যুগের উন্নত প্রযুক্তিও থমকে দিতে পারেনি। এখনো তিনি ধরে রেখেছেন রেডিও শোনার এ ঐতিহ্য।

প্রতিদিন বিকাল থেকে রাত পর্যন্ত ছোলা-মুড়ি বিক্রি করার পাশাপাশি রেডিও শোনেন তিনি। অধিকাংশ ক্রেতারা তাকে এ ঐতিহ্য ধরে রাখায় সাধুবাদও জানান।

একান্ত আলাপচারিতায় বাবলু মোল্যা বার্তা বাজার’কে জানান, শৈশব থেকেই রেডিও শোনার পাগল তিনি। রেডিওর পরিবর্তে ডিজিটাল যুগে উন্নত ও আধুনিক প্রযুক্তি আসলেও সেসব তার নিকট ঠুনকো মনে হয়। তবে বছর কয়েক আগে তার দীর্ঘদিনের শখের রেডিওটি নষ্ট হয়ে যাওয়ার পরে কিছুটা বিড়ম্বনায় পড়তে হয়েছিল। কারণ শত শত আধুনিক প্রযুক্তির ভীড়ে আলফাডাঙ্গা, বোয়ালমারী ও কাশিয়ানী উপজেলা সদর বাজার খুঁজেও রেডিও’র সন্ধান পাননি তিনি। তবে হাল ছেড়ে দেননি। অবশেষে মাগুরা জেলা সদর থেকে তিনি তার নতুন রেডিওটি ক্রয় করেছেন।

বর্তমান এ যুগে টিভির অনুষ্ঠানের বদলে রেডিওর অনুষ্ঠান কেন পছন্দনীয় এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, টেলিভিশনের কিছু কিছু গান ও অভিনয়ের অনুষ্ঠানের পোশাক বেমানান লাগে এবং বিজ্ঞাপনের পরিমাণ বেশি।

তিনি আরও বলেন, রেডিও আমার মনের প্রশান্তি আনে। রেডিও না শুনলে সে দিনটা যেন মাটি হয়ে যায়, আমি যেন কিছু শুন্যতা অনুভব করি। তাই যেখানেই যাই; সেখানেই সঙ্গে থাকে রেডিও। নতুন প্রজন্মকে বলবো, ফেসবুকের বেড়াজাল থেকে বেরিয়ে এসে বেশি বেশি রেডিও শুনুন, মন ভাল রাখুন।’

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর