‌‘পাঠ্যপুস্তকের ভুলকে ইস্যু করে মির্জা ফখরুল রাজনৈতিক হাতিয়ার বানিয়েছেন’

সম্প্রতি পাঠ্যপুস্তক নিয়ে একটি মহল বিভ্রান্তি ছড়াচ্ছে উল্লেখ তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, এখন কোনো ইস্যু না থাকায় পাঠ্যপুস্তকের ভুলকেই ইস্যু করা হচ্ছে। মির্জা ফখরুল এ বিষয়টাকে কেন্দ্র করে একটা রাজনৈতিক হাতিয়ার বানিয়েছেন। তাকে বলবো বইগুলো আগে ভালোভাবে পড়ুন।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) বইমেলার গ্রন্থ উন্মোচন মঞ্চে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পাঠ্যপুস্তকে ১০ থেকে ১১ বছর আগে কিছু ভুলত্রুটি ছিল। সেগুলো তখনই সংশোধন করা হয়েছিল। সেই ভুলগুলো নিয়ে এখন আবার কথা তোলা হচ্ছে।

তথ্যমন্ত্রী বলেন, পাঠ্যপুস্তকে যদি কোনো ভুল থাকে, সেটা ঠিক করার জন্য দুটো বিশেষজ্ঞ কমিটি রয়েছে। সে কমিটি আলেম-ওলামাদের সঙ্গে আলোচনায় বসে ভুলগুলো সংশোধন করবে।

বাংলাদেশ আজকে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, মানব উন্নয়ন সূচক, সামাজিক সূচক, অর্থনৈতিক সূচকসহ নানা সূচকে পাকিস্তানকে, এমনকি ভারতকেও অতিক্রম করেছি। ২০০৯ সালে আওয়ামী লীগ যখন সরকার গঠন করে, তখন বাংলাদেশ ৬০ তম অর্থনীতির দেশ ছিলো। এখন জিডিপিতে বাংলাদেশের অবস্থান ৩৫। আর পিপিপিতে আমরা ৩১ তম অর্থনীতির দেশ।

তিনি বলেন, বহুমাত্রিক সমাজের ফলে নানারকম সমালোচনা তৈরি হয়, যেটা স্বাভাবিক। কিন্তু সবকিছু ছাপিয়ে দেশ এগিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, কিছুদিন আগে সামাজিক মাধ্যমে দেখেছি এক পাকিস্তানি রাজনৈতিক বলছেন, আমরা রুটির জন্য হাহাকার করছি। অন্যদিকে বাংলাদেশ মেট্রোরেল চালাচ্ছে। দুই দেশের যে পার্থক্য, সেটা পাকিস্তানি রাজনীতিবিদের বক্তব্যেই উঠে আসছে। কিন্তু দুঃখজনক বিষয় হলো আমাদের দেশের রাজনীতিকদের বক্তব্যে সেটা উঠে আসে না।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর