মাননীয় প্রধানমন্ত্রী কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন: কৃষিমন্ত্রী

মাননীয় প্রধানমন্ত্রী কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে সাভারের বিরুলিয়ার খাগান এলাকায় ব্র‍্যাক সিডিএম মিলনায়তনে ‘সার্কভুক্ত দেশসমূহে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বাধনী অনুষ্ঠানে যোগ দিয়ে গণমাধ্যমকে মন্ত্রী একথা বলেন।

বাংলাদেশ এগ্রিকালচারাল এটেনশন নেটওয়ার্ক ও ভারতের পার্টিসিপেটরি রুরাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ সোসাইটি যৌথভাবে তিন দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করেছে।

ড. আব্দুর রাজ্জাক গণমাধ্যমকে জানান, কৃষি আমাদের দেশের অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা মানুষের খাদ্য নিরাপত্তায় কাজ করছি। মানুষ যাতে কেউ না খেয়ে থাকে, তাই সকল মানুষের খাওয়ার নিশ্চয়তা দেওয়া কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব।

তিনি বলেন, আমি আগেও আপনাদের বলেছি, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০০৯ সালে যখন সরকার গঠন করেন, সেদিন থেকেই কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। এখন নতুন নতুন ঘরবাড়ি তৈরীর কারণে অস্বাভাবিক ভাবে কৃষি জমি কমে যাচ্ছে। এতে করে আমাদের চ্যালেঞ্জগুলো এখন খুবই কঠিন।

উপ-নির্বাচনে বিএনপি অংশ না নেওয়ায় ভোটারদের উপস্থিতি খুবই কম সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, উপ-নির্বাচনে বিএনপি’র অংশ না নেওয়া একটা কারণ হতে পারে তবে এইটাই একমাত্র কারণ না। এটাতো উপ-নির্বাচন, আর জাতীয় সংসদ নির্বাচনের মাত্র এক বছর বাকী, তাই মানুষ অতটা গুরুত্ব দিয়ে এই নির্বাচনে ভোট দিতে যাচ্ছে না। তবে ২০২৪ সালের জাতীয় নির্বাচনে ভোটাররা ঠিকই ভোট দিতে যাবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক হামিদুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে পার্টিসিপেটরি রুরাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ সোসাইটির সিনিয়র এডভাইজর, খাদ্য ও কৃষি সংস্থার বিশেষ প্রতিনিধি ও বাংলাদেশ প্রতিনিধি, বাংলাদেশ এগ্রিকালচারাল এটেনশন নেটওয়ার্ক এর সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক বক্তব্য রাখেন।

উল্লেখ্য, তিন দিনব্যাপী এই সম্মেলনে ভারত, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও বাংলাদেশের ৩৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করছেন।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর