উন্নয়নের নামে জমি দখল নেয়ার পায়তারার প্রতিবাদে মানববন্ধন

লালমনিরহাট বিমান বাহিনীর লিজ ভুক্ত ১০৪ একর জমি লিজ নিয়ে চাষাবাদ করা প্রায় দুই শতাধিক কৃষক কৃষানী ঘন্টাব্যাপী মানববন্ধন করেছে। মানববন্ধনে তারা দাবি করছেন উন্নয়নের নাম করে তাদের কাছ থেকে লিজভুক্ত জমিগুলো জোর করে দখল নেয়ার পায়তারা চালানো হচ্ছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে লালমনিরহাট শহরের মিশনমোর চত্তরে ঘন্টা ব্যাপি মানববন্ধন করে দুই শতাধিক কৃষক পরিবার।

পরিবার গুলোর দাবি দীর্ঘ সময় ধরে তারা লিজভুক্ত জমিতে, ধান, আলু,ভু্ট্টাসহ নানান ফসল আবাদ করে জীবিকা নির্বাহ করছেন, সেই সাথে জমি গুলোতে প্রায় কয়েক হাজার শ্রমিক কাজ করে তাদের পরিবার চালাচ্ছে।কিন্তু লিজকৃত জমিগুলোর মধ্যে হটাত করে বিমান বাহিনীর লোকজন তাবু করে এবং সকল কৃষককে জমিগুলোতে পরবর্তী ফসল আবাদ করতে নিষেধ করে। এর ফলে কৃষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এছাড়া তাদের দেওয়া প্রেস রিলিজ থেকে আরও জানা যায়, ব্যক্তি স্বার্থ হাসিলের কারণে বিমান বাহিনীর কতিপয় সদস্য ও কর্মচারীর কিছু অনৈতিক কার্যক্রমে বাহিনীর সুনাম ক্ষুন্ন হচ্ছে। অভিলম্বে দোষী ও স্বার্থন্বেষী ব্যক্তির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান বক্তারা। তাদের দাবি দাওয়া মানা না হলে আগামীতে প্রয়োজনে আর কঠোরও কর্মসূচি দেয়ার হুশিয়ারী দেয়া হয়।উক্ত মানববন্ধন এর সভাপতিত্ব করেন স্থানীয় কৃষক রেজাউল করিম খন্দকার। মানববন্ধন শেষে কৃষক বাঁচাও জমি বাচাও আন্দোলন কমিটির পক্ষ থেকে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরারবর একটি স্মারক লিপি প্রদান করে।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর